ব্রাজিলে করোনায় একদিনে মৃত্যুর নতুন রেকর্ড

ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে একদিনে মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হয়েছে। দেশটিতে গতকাল শুক্রবার (২৬ মার্চ) ৩ হাজার ৬৫০ জন মারা গেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ খবর জানিয়েছে।

ল্যাটিন আমেরিকার বৃহত্তম অর্থনীতির দেশটিতে মহামারি করোনা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। ফেব্রুয়ারির পর থেকেই দেশটিতে একের পর এক মৃত্যুর নতুন রেকর্ড তৈরি হচ্ছে।

যুক্তরাষ্ট্রের পরেই বিশ্বে ব্রাজিলে সবচেয়ে বেশি লোক করোনায় মারা গেছে। এ সংখ্যা তিন লাখ সাত হাজারেরও বেশি। গত দুই সপ্তাহ ধরে ব্রাজিলে প্রতিদিন গড়ে দুই হাজার চারশ’ করে লোক মারা যাচ্ছে- যা জানুয়ারির তুলনায় তিনগুণ। গত মঙ্গলবার মারা গেছে তিন হাজার মানুষ।

জরিপ পর্যালোচনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের আজ শনিবার (২৭ মার্চ) সকালের তথ্য অনুযায়ী, ব্রাজিল করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দেশের তালিকায় রয়েছে দ্বিতীয় স্থানে। দেশটিতে মোট শনাক্ত রোগী এক কোটি ২৪ লাখ ৪০ হাজার ৩২৩ জন ও মৃত্যু হয়েছে ৩ লাখ ৭ হাজার ৩২৬ জনের।

ব্রাজিলে লোকজন সামাজিক দূরত্বের নিয়ম না মানায় ও নতুন ধরনের করোনা ছড়িয়ে পড়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। করোনার নতুন ধরনটি অনেক বেশি সংক্রামক ও মারাত্মক।

এছাড়া দেশটির টিকা কার্যক্রমও খুব ধীর গতিতে চলছে। দেশটির ২১ কোটি ২০ লাখের লোকের মধ্যে মাত্র ৫.৯ শতাংশ লোক মাত্র টিকার এক ডোজ গ্রহণ করেছে। দেশটির বিশেষজ্ঞরা পরামর্শ হিসেবে লকডাউন ও মাস্ক পরার কথা বলছেন।

এদিকে বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১২ কোটি ৬৭ লাখ ৭০ হাজার ৭৪৪ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ২৭ লাখ ৮০ হাজার ৯৯৮ জনের। 

আর ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ১০ কোটি ২০ লাখ ৮৫৩ জন। -এএফপি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh