ব্রাজিলের সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধানের পদত্যাগ

ব্রাজিলের সেনা, নৌ ও বিমানবাহিনীর প্রধানরা পদত্যাগ করেছেন। গতকাল মঙ্গলবার (৩০ মার্চ) বিকেলে তিন বাহিনীর প্রধানরা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারো সামরিক বাহিনীর ওপর অযৌক্তিক নিয়ন্ত্রণের চেষ্টা করার প্রতিবাদে প্রতিরক্ষা প্রধানরা পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, শিগগির এই পদগুলোতে অন্য কাউকে নিয়োগ দেয়া হবে।

ব্রাজিলের স্থানীয় গণমাধ্যমের দাবি, দেশটির ইতিহাসে এর আগে একসাথে তিন বাহিনীর প্রধান পদত্যাগ করেনি। প্রেসিডেন্টের সিদ্ধান্তের সাথে অমিল হওয়াতেই এই পদক্ষেপ নিয়েছেন তারা।

এর আগে সোমবার (২৯ মার্চ) মন্ত্রিসভায় বড় ধরনের রদবদল আনতে বাধ্য হন বোলসোনারো। তার পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী পদত্যাগ করায় তিনি আকস্মিক এই পদক্ষেপ গ্রহণ করেন।

করোনা পরিস্থিতির কারণে এমনিতেই বলসোনারোর জনপ্রিয়তা হ্রাস পেয়েছে। এর মধ্যে দেশটির তিনি বাহিনীর প্রধানদের পদত্যাগে নতুন সংকটে তিনি।

দুই বছর আগে ক্ষমতায় আসা ব্রাজিলের ডানপন্থী প্রেসিডেন্টের দাবি, লকডাউন জারি করলে তা অর্থনীতিতে ধস নামাবে। তিনি মাস্ক পরা, সামাজিক দূরত্ব মেনে চলা এমনকি কোয়ারেন্টিনেরও পক্ষে নন। তার বিরুদ্ধে দেশজুড়ে ক্ষোভ ও হতাশা তৈরি হয়েছে।

করোনায় এখন বিশ্বজুড়ে যত মানুষ মারা যাচ্ছেন, তার এক চতুর্থাংশই ব্রাজিলে। গতকাল মঙ্গলবারই করোনায় মৃত্যু হয়েছে তিন হাজার ৭৮০ জনের। 

আজ বুধবার (৩১ মার্চ) ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্য বলছে, বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ব্রাজিলের অবস্থান দ্বিতীয়। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ২৬ লাখ ৬৪ হাজার ৫৮ জন। দেশটিতে করোনায় মারা গেছেন ৩ লাখ ১৭ হাজার ৯৩৬ জন। -বিবিসি

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh