ব্রাজিলেও পৌঁছে গেছে ‘ওমিক্রন’

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ ব্রাজিলেও পৌঁছে গেছে। দেশটির সাও পাওলো রাজ্য সরকার স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (৩০ নভেম্বর) এক ঘোষণায় এ খবর নিশ্চিত করে। 

ল্যাটিন আমেরিকায় প্রথম শনাক্ত এই ওমিক্রন ধরনে দুইজন আক্রান্ত হয়েছে। তারা দুইজন দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছিলেন বলে সাও পাওলো রাজ্য সরকার জানিয়েছে। 

এক বিবৃতিতে রাজ্য সরকার আরও জানিয়েছে, জেনেটিক সিকোয়েন্সিংয়ের মাধ্যমে ওমিক্রনে আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

গত ২৩ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে এক দম্পতি ব্রাজিলের সাও পাওলো শহরে যান। বিমানবন্দরে নামার সময় তাদের কাছে করোনা পরীক্ষার নেগেটিভ সনদ ছিল। ব্রাজিল থেকে ফেরার আগে দুইজনের আবার করোনা পরীক্ষা করা হয়। এসময় তাদের শরীরে ওমিক্রন শনাক্ত হয়।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৩২৬ জন ও নতুন করে সংক্রমিত হয়েছেন ৯ হাজার ৭১০ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ২০ লাখ ৯৪ হাজার ৪৫৯ জন ও মৃত্যু হয়েছে ৬ লাখ ১৪ হাজার ৭৫৪ জনের।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //