আর্জেন্টিনায় বিষাক্ত কোকেন পানে ১৭ জনের মৃত্যু

আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সের উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি উপশহরে বিষাক্ত পদার্থ মিশ্রিত কোকেন পানের পর কমপক্ষে ১৭ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও ৫৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারাও মৃত্যুর সঙ্গে লড়াই করছে।

গতকাল বুধবার (২ ফেব্রুয়ারি) কর্র্তৃপক্ষ একথা জানায়। 

প্রশাসনের ধারণা, সম্প্রতি বুয়েনস আয়ার্সের ওই অঞ্চলে যে কোকেন বিক্রি হচ্ছে, সেখানে কোকেনের সঙ্গে কোনও রাসয়নিক মেশানো হয়েছিল। সেই রাসায়নিক সরাসরি স্নায়ুতন্ত্রে গিয়ে আঘাত করছে। যার জেরে ১৭ জনের মৃত্যু হয়েছে। 

প্রশাসনের দাবি, দাম কমানোর জন্য বহু সময়েই মাদক ব্যবসায়ীরা কোকেনে নানা ধরনের রাসায়নিক মিশিয়ে দেয়। বহু সময়েই দেখা যায়, সেই রাসায়নিকের প্রভাবে মানুষ অসুস্থ হয়ে পড়েছে।

কর্মকর্তারা জানান, এসব কোকেনে কি মেশানো ছিল তা জানতে তারা দ্রুততার সাথে কাজ করছে। এদিকে গত ২৪ ঘণ্টার বেশি সময়ের মধ্যে যারা এ কোকেন কিনেছে, তাদেরকে তা নষ্ট করে ফেলার ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছে।

বুয়েনস আয়ার্স প্রদেশের নিরাপত্তা প্রধান সার্গিও বার্নি টেলিভিশন চ্যানেল তেলাফাকে বলেন, কর্তৃপক্ষ এ বিষাক্ত কোকেনের সরবরাহ বন্ধে তা চিহ্নিত করার চেষ্টা করছে। তাদের মাধ্যমে কোকেনের ডিলারদের কাছে পৌঁছানোর চেষ্টা করছে পুলিশ। 

দারিদ্রপীড়িত ট্রেস ডি ফেব্রিরো এলাকার একটি বাড়িতে পুলিশ অভিযান চালিয়ে ১০ জনকে গ্রেফতার করেছে। সেখানে তারা কোকেন বিক্রি করেছিল বলে ধারণা করা হচ্ছে।

ভুক্তভোগী পরিবারের সদস্যদের দেয়া বর্ণনা অনুযায়ী কোকেনের একই ধরনের প্যাকেট ওই বাড়ি থেকে উদ্ধার করা হয়। এসব প্যাকেট পরীক্ষা-নিরীক্ষার করার জন্য রাজধানী বুয়েনস আয়ার্স প্রদেশের লা প্লাতার একটি পরীক্ষাগারে নেয়া হয়েছে। -এএফপি ও ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //