ব্রাজিলে ভূমিধস ও বন্যায় ১৮ জনের প্রাণহানি

ব্রাজিলের রাজধানী রিও ডি জেনিরোর কাছে একটি পাহাড়ি পর্যটন শহরে প্রবল বৃষ্টির কারণে ভূমিধস ও বন্যা দেখা দেয় এবং এতে অন্তত ১৮ জনের প্রাণহানি ঘটে।

গতকাল মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এ ঘটনা ঘটে বলে রিও ডি জেনিরোর ফায়ার ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে। 

এতে বলা হয়েছে, মনোরম পাহাড়ি শহর পেট্রোপলিসে সর্বশেষ কয়েক ঘণ্টায় ভুমিধস ও বন্যায় ১৮ জনের মৃত্যু হয়েছে। সেখানে ১৮০ জনেরও বেশি উদ্ধারকারী কাজ করছে।

রিও শহর থেকে ৬৮ কিলোমিটার দূরে পেট্রোপলিস শহরটি অবস্থিত। এ শহরেই ব্রাজিলের সর্বশেষ সম্রাট দ্বিতীয় পেড্রোকে সমাহিত করা হয়।

সামজিক যোগাযোগ মাধ্যমের ছবিতে দেখা গেছে, শহরটির অনেক বাড়িঘর ধ্বংস হয়েছে, বন্যার পানিতে অনেক গাড়ি ভেসে গেছে।

এছাড়া বন্যার পানিতে তলিয়ে গেছে অনেক দোকানপাট। ছয় ঘণ্টারও কম সময়ের মধ্যে শহরটির কিছু এলাকায় ২৬০ মিলিমিটার পানি জমে গেছে।

কর্তৃপক্ষ বলছে, ব্যাপক বৃষ্টির সম্ভাবনা আর না থাকলেও আগামী কয়েক ঘণ্টা মাঝারি ধরনের বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

রাশিয়া সফরে থাকা দেশটির প্রেসিডেন্ট জাইর বোলসোনারো টুইটারে জানিয়েছেন, তিনি এই দুর্যোগ সম্পর্কে অবগত আছেন। তিনি ক্ষতিগ্রস্তদের সহায়তায় অবিলম্বে ব্যবস্থা নিতে মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন।

গত অক্টোবরে ব্রাজিলে বর্ষাকাল শুরু হয়। এরপর থেকে বড় ধরনের নানা প্রাকৃতিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছে দেশটি। গত ৩১ জানুয়ারি সাও পাওলো রাজ্যে প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৮ জন প্রাণ হারিয়েছে। উত্তরাঞ্চলের বাহিয়া রাজ্যে ২৪ জনের মৃত্যু হয়। দক্ষিণ-পূর্বাঞ্চলের মিনাস জেরাইস রাজ্যে মারা গেছে ১৯ জন। এছাড়া বাস্তুচ্যুত হয়েছে হাজারো মানুষ। -এএফপি


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //