ব্রাজিলে বন্যা, ভূমিধসে ৯৪ জনের প্রাণহানি

ব্রাজিলের পাহাড় ঘেরা মনোরম শহর পেট্রোপলিসে ভয়াবহ বন্যা ও ভূমিধসে অন্তত ৯৪ জনের মৃত্যু হয়েছে। উদ্ধারকর্মীরা জীবিতদের উদ্ধারে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে।

গতকাল বুধবার (১৬ ফেব্রুয়ারি) পেট্রোপলিসের স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, ভারি বৃষ্টিতে রাস্তাঘাট ডুবে, গাড়ি ও যাত্রীবাহী বাস ভেসে গিয়ে এবং ভূমিধসে ঘরবাড়ি চাপা পড়ে এসব মৃত্যুর ঘটনা ঘটেছে।

দেশটির রিও ডি জেনিরো থেকে ৬৮ কিলোমিটার উত্তরে অবস্থিত শহরটির রাস্তাঘাট গত মঙ্গলবার প্রবল বৃষ্টিতে নদীতে রূপ নিয়েছে। বন্যার পানিতে ভেসে গেছে বাড়ি-ঘর। মঙ্গলবার একদিনের বৃষ্টিই পুরো ফেব্রুয়ারি মাসের গড় বৃষ্টিপাতকে ছাড়িয়ে যায়।

পেট্রোপলিস শহরটি ‘ইম্পেরিয়াল সিটি’ নামেও পরিচিত। এ পর্যটন শহরটি ১৯ শতকে ব্রাজিলের রাজাদের গ্রাষ্মকালীন অবকাশ কেন্দ্র ছিল।   

ব্রাজিলের ন্যাশনাল সিভিল ডিফেন্স টুইটারে জানিয়েছে, এ পর্যন্ত ২৪ জনকে উদ্ধার করা হয়েছে আর ৯৪ জনের নিশ্চিত মৃত্যু হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ভিডিওগুলোতে ব্যাপক ধ্বংসযজ্ঞ ও ডুবে থাকা রাস্তাগুলোতে গাড়ি ভাসতে দেখা গেছে 

দুর্যোগপূর্ণ আবহাওয়ায় প্রাণহানি ছাড়াও এখনও নিখোঁজ রয়েছে ৩৫ জন। এদের অধিকাংশই পার্বত্য এলাকার বস্তির বাসিন্দা। 

রাজ্য সরকার বলছে, শহরের মোহো দ্য ফিসিনা এলাকার ৮০ শতাংশ ঘরবাড়ি ভূমিধসে ধ্বংস বা ক্ষতিগ্রস্ত হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। দমকল বিভাগ ও স্থানীয় সিভিল ডিফেন্সের টিমগুলো এখানে ধ্বংস্তূপের মধ্যে তল্লাশি অভিযান চালাচ্ছে।

এদিকে বাড়ি-ঘর ধ্বংস হওয়ায় প্রায় তিন’শ লোক আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে। 

গভর্নর ক্লাইডিও ক্যাস্ত্রো ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেন। তিনি এসব এলাকাকে যুদ্ধ ক্ষেত্রের অনুরূপ বলে বর্ণনা করেন। তিনি জোর উদ্ধার তৎপরতা চালানোর জন্য উদ্ধারকারীদের প্রশংসা করেন। 

এদিকে সিটি হল রাজ্যজুড়ে দুযোগপূর্ণ অবস্থা জারি করেছে। এছাড়া সিটি কর্তৃপক্ষ মৃতদের স্মরণে তিনদিনের শোক ঘোষণা করেছে। -এএফপি 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //