ব্রাজিলে বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৭১

ব্রাজিলের পর্যটন শহর পেট্রোপলিসে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট আকস্মিক বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ১৭১ জনে দাঁড়িয়েছে। মৃতদের মধ্যে ২৭ শিশু রয়েছে। এখনও নিখোঁজ রয়েছে ১২০ জনের বেশি। 

এদিকে পার্শ্ববর্তী আরেকটি অঞ্চলে প্রচণ্ড ঝড়ের আঘাতে আরও দুইজন প্রাণ হারিয়েছে। স্থানীয় সময় গতকাল রবিবার (২০ ফেব্রুয়ারি) কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। 

উদ্ধার কর্মী ও স্থানীয় বাসিন্দারা তাদের নিখোঁজ আত্মীয়-স্বজনের সন্ধানে পেট্রোপলিসের পার্বত্য এলাকায় ধসে পড়া কাদামাটি ও ধ্বংসস্তুপের মধ্যে পঞ্চম দিনের মতো তল্লাশি ও খনন অভিযান অব্যাহত রেখেছে। তবে বাজে আবহাওয়ার কারণে জীবিতদের খোঁজে চলা অভিযান ক্ষতিগ্রস্ত হচ্ছে।


কর্তৃপক্ষ বলছে, মৃতের সংখ্যা যে হারে দ্রুত বাড়ছে, তাতে মৃতের সংখ্যা কোথায় গিয়ে ঠেকে তা ধারণা করা যাচ্ছে না। এক্ষেত্রে ধ্বংসস্তুপের মধ্যে আর কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই বলে ধারণা করা হচ্ছে।

দুর্যোগে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মধ্যে একটিতে পাহাড়ের একপাশে ৮০টির মতো ঘর ভূমিধসে ক্ষতিগ্রস্ত হয়েছে। গত সপ্তাহে কেবল মঙ্গলবারের বৃষ্টিই ফেব্রুয়ারি মাসের গড় বৃষ্টিপাতকে টপকে যায়, যা ব্রাজিলের রাজধানীর উত্তরে অবস্থিত পর্যটকদের খুব পছন্দের শহরটিতে ভূমিধস ও বন্যা ডেকে আনে।


এদিকে প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত ব্রাজিলে খারাপ আবহাওয়া অব্যাহত থাকার মধ্যে গতকাল দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ইস্পিরিতো সান্তো রাজ্যে প্রচণ্ড বর্ষণ শুরু হয়েছে।

ইস্পিরিতো সান্তোর জরুরি বিভাগের কর্মকর্তরা জানান, নতুন করে আঘাত হানা ঝড়বৃষ্টিতে দুইজনের মৃত্যু হয়েছে। -এএফপি ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //