আর্জেন্টিনায় ইরানি ক্রুদের পাসপোর্ট জব্দ

ভেনেজুয়েলার একটি কার্গো বিমানের পাঁচজন ইরানের ক্রুর পাসপোর্ট সাময়িক সময়ের জন্য জব্দ করেছে আর্জেন্টিনা। গত সপ্তাহে কার্গো বিমানটির উড্ডয়নের অনুমতি বাতিল করা হয়। 

গতকাল সোমবার (১২ জুন) কর্মকর্তারা জানান, ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর সঙ্গে সংশ্লিষ্টতার একটি চলমান তদন্তের অংশ হিসেবে ক্রুদের পাসপোর্ট জব্দ করা হয়েছে। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

আর্জেন্টিনার নিরাপত্তামন্ত্রী আনিবাল ফার্নান্দেজ বলেছেন, সোমবার এক বিচারক নির্দেশ দিয়েছেন বিমানটির ক্রুদের ভ্রমণ নথি অতিরিক্ত ৭২ ঘণ্টার জন্য জব্দ করতে। 

বিদেশি সংস্থার কাছ থেকে তথ্য পাওয়া গেছে ক্রুদের সঙ্গে কয়েকজনের সঙ্গে বিপ্লবী গার্ডস বাহিনীর সংশ্লিষ্টতা থাকতে পারে।

ইরানের বিপ্লবী গার্ডস দেশটির আদর্শিক ও অভিজাত বাহিনী। যুক্তরাষ্ট্র এই বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে নিষেধাজ্ঞা জারি করেছে।

ফার্নান্দেজ বলেন, রুটিন চেকে দেখা গেছে অনেক কিছুই যৌক্তিক না। বিষয়টি নিয়ে তদন্ত চলছে। পাঁচ ইরানি নাগরিককে একটি হোটেলে রয়েছেন।

কর্মকর্তারা প্রথমে বলেছিলেন ক্রুদের পাসপোর্ট নেওয়া হয়েছে এবং তারা যদি নিয়মিত সময়ে দেশ ছাড়ে তাহলে ফিরিয়ে দেওয়া হবে। পরে তদন্তের স্বার্থে এগুলো ৭২ ঘণ্টার জন্য জব্দের নির্দেশ দেয় আদালত।

ভেনেজুয়েলার বোয়িং ৭৪৭ কার্গো বিমানটিতে কারের যন্ত্রাংশ রয়েছে। গত সোমবার আর্জেন্টিনার করডোবা বিমানবন্দরে বিমানটি অবতরণ করে। পরে তা প্রতিবেশী উরুগুয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু উরুগুয়ে তাদের অনুরোধ প্রত্যাখ্যান করে। এরপর তা বুয়েনস এইরেসের বাইরে এজেইজাতে ফিরে আসে। বিমানটিতে থাকা আরও ১৪ জন ভেনেজুয়েলার নাগরিককে আটক করা হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //