আমাজনের বন ৩১ শতাংশ কমেছে

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভার ছয় মাস শাসনকালের সময় গত বছরের তুলনায় আমাজনের বনউজাড় হার কমেছে ৩১ শতাংশ। দেশটির মন্ত্রণালয় বুধবার (৭ জুন) এ কথা জানান। 

এদিকে পরিবেশবিদেরা এটিকে দক্ষিণ আমেরিকার এই দেশটির জন্য সুখবর হিসেবে দেখছেন। কারণ দেশটির সাবেক কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জায়ের বলসনানোর মেয়াদে আমাজন বন ব্যাপকহারে উজাড় হতে শুরু করেছিল। 

এর আগে বামপন্থী প্রেসিডেন্ট লুলা ১ জানুয়ারি ক্ষমতা নিয়ে তার নির্বাচনী ওয়াদা অনুযায়ী আমাজন রক্ষায় যে অঙ্গীকারের ঘোষণা দিয়েছিলেন তা রাখতে তিনি প্রতিজ্ঞ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বনউজাড় প্রতিরোধে তিনি এক নতুন পরিকল্পনার ঘোষণাও দিয়েছেন।

এসময় প্রেসিডেন্ট বলেন, আমাদের  গ্রহের জলবায়ুর ভারসাম্য রক্ষায় ব্রাজিল বড় ভূমিকা পালন করছে। আমাজনকে অনেক ধন্যবাদ।

তিনি আরও বলেন, এর ধ্বংস রোধের মাধ্যমে বিশ্বের উষ্ণতাও কমানো সম্ভব।

স্যাটেলাইটে পাওয়া চিত্রে দেখা গেছে, চলতি বছর ব্রাজিলে জানুয়ারি থেকে মে পর্যন্ত ১ হাজার ৯ শত ৮৯ কিলোমিটার বন ধ্বংস হয়েছে। অথচ গত বছর একই সময় বন উজাড় হয়েছিল ২ হাজার ৮ শত ৬৭ কিলোমিটার। 

দেশটির পরিবেশ মন্ত্রণালয়য়ের সচিব বলছেন, আমরা মনে করছি বন উজাড় হ্রাসের হার কমে এসছে। এবারে আমরা আরও কার্যকরি পদক্ষেপ নিব। 

তবে বিশেষজ্ঞরা বলছেন, নতুন সরকারের আসল পরীক্ষা সামনের মাসগুলোতে শুরু হবে। কারণ জুলাইয়ে শুষ্ক আবহাওয়া শুরু হয়। আর এসময়টি সাধারণত বন উজাড় ও দাবানলের সর্বোচ্চ মৌসুম।

এদিকে, পরিবেশের ভারসাম্য রক্ষায় লুলা প্রশাসন মোট ৪০৬ মিলিয়ন ডলারের জরিমানার একটি পদক্ষেপ নেওয়ায় তা অনেকটাই কার্যকর বলে মনে করেছেন কর্মকর্তারা। সূত্র: ইয়ন নিউজ

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //