মেক্সিকোতে একদিনে ১২ পুলিশ কর্মকর্তাসহ নিহত ২২

মেক্সিকোতে এক সহিংসতায় ১২ পুলিশ কর্মকর্তাসহ ২২ জন নিহতের খবর পাওয়া গেছে। দেশটির মধ্য ও দক্ষিণ পশ্চিমের শহরে একদিনের মধ্যেই এত সংখ্যক নিহতের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

সোমবার গুয়েরেরো প্রদেশের কয়োকা দ্যা বেনিতেজ পৌরশহরের নিরাপত্তার কাজে নিয়োজিত পুলিশের পেট্রোল টিমের ১১ কর্মকর্তাকে হত্যা করার এই ঘটনা ঘটে। অজ্ঞাত এক বন্দুকধারীর এ হামলা চালায় বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

এদিকে দেশটিতে চলতি বছর এ নিয়ে ৩৪০ পুলিশ কর্মকর্তা নিহত হলেন বলে জানিয়েছে বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থা ‘কজা এন কমুন’। 

ভয়াবহ এ হত্যাকাণ্ডের পর দেশটির সরকারি কৌঁসুলি আলেজান্দ্রো হার্নান্দেজ বলেছেন, ঘটনার মূল কারণ ও দোষীদের চিহিত করতে আইনশৃঙ্খলা বাহিনী তদন্ত শুরুর করেছে। 

গুয়েরেরো মেক্সিকোর গরীব অধ্যুষিত এলাকা হিসেবে পরিচিত। পাশপাশি এ অঞ্চলে মাদক ও মানবপাচারকারীদের সঙ্গে প্রায়শই পুলিশের সংঘর্ষ হয়ে থাকে। 

এদিকে দ্বিতীয় এক হামলায় গুয়েরেরোর ঠিক উত্তরে অবস্থিত মশোকানে আরেক বন্দুকধারী গুলি চালিয়ে পাঁচজনকে হত্যা করেছেন। এ সময় স্থানীয় মেয়রের ভাইকে হত্যার লক্ষ্যে ওই বন্দুকধারী হামলাটি চালায় বলে জানিয়েছে পুলিশ। 

এ বিষয়ে সরকারি কৌঁসুলি জানিয়েছেন, এক পুলিশ কর্মকর্তাসহ পাঁচ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মৃতদেহ টাকাম্বারো মহাসড়কের পাশে পড়েছিল বলে জানিয়েছে পুলিশ। 

অন্যদিকে তৃতীয় আরেক হামলায় ৬ জন নিহত ও দুইজন আহতের খবর পাওয়া গেছে। জানা যায়, পুবলা নামক স্থানে স্থানীয় এক মাদক ব্যবসায়ীর সঙ্গে বন্দুকযুদ্ধ শুরু হলে এই হতাহতের ঘটনা ঘটে। স্থানীয় সরকার দপ্তর তথ্যটি নিশ্চিত করেছে। মেক্সিকোর রাজধানী থেকে ১২০ কিমি (৭৫ মাইল) দূরে সান মিগুয়েল কানোয়া নামক গ্রামে এ সংঘর্ষের ঘটনাটি ঘটে। 

সূত্র: আল জাজিরা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //