ইহুদি ধর্ম গ্রহণ করছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট

আর্জেন্টিনার নতুন নির্বাচিত প্রেসিডেন্ট হাভিয়ের মিলেই ইহুদি ধর্ম গ্রহণ করতে যাচ্ছেন। তার ঘনিষ্ঠ এক সূত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে ব্লুমবার্গ।

হাভিয়ের মিলেই ক্যাথলিক খ্রিস্টান পরিবারে জন্ম নিয়েছেন। তবে রাজনীতিতে তিনি কট্টর ইসরায়েলপন্থী হিসেবে পরিচিত। প্রায়ই তাকে ইসরায়েলের পতাকা নিয়ে বিভিন্ন সমাবেশে যোগ দিতে দেখা গেছে। এবার তিনি নিজের ধর্ম বদলে ইহুদি হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। 

ব্লুমবার্গের খবরে জানানো হয়, গত ২৫শে নভেম্বর তিনি রাজধানী বুয়েনস আয়ার্সে ইহুদিদের প্রার্থনা অনুষ্ঠানে যোগ দেন। সেখানে তিনি ইহুদি রাবাইর কাছ থেকে আশীর্বাদ গ্রহণ করেন। এরপর তিনি নিউ ইয়র্ক সফর করেন এবং সেখানে বিখ্যাত ইহুদি ধর্মনেতা মেনাশেম মেন্দেল শনিয়ারসনের সমাধিতে শ্রদ্ধা জানান। এর মাধ্যমে তিনি বুঝাতে চান যে, ইহুদি ধর্মের প্রতি তিনি কতখানি বিশ্বস্ত। 

লাতিন আমেরিকার অন্য দেশগুলোর সঙ্গে ইসরাইলের দূরত্ব যখন বাড়ছে তখন নতুন প্রেসিডেন্টের আমলে আর্জেন্টিনার সঙ্গে ইসরাইলের সম্পর্ক আরও দৃঢ় হতে চলেছে। তিনি প্রায়ই ইসরায়েল সফর করার অভিপ্রায় জানান।

একইসঙ্গে আর্জেন্টিনার দূতাবাস তেল-আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেয়ার ঘোষণাও দিয়েছেন তিনি। 

এর আগে গত ১৯শে নভেম্বর আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচিত হন এই কট্টর ডানপন্থি হাভিয়ের মিলেই। তিনি পুরোপুরি যুক্তরাষ্ট্রপন্থী বলে দাবি করেন নিজেকে। তিনি প্রতিবেশী ব্রাজিলসহ রাশিয়া ও চীনের সঙ্গে আর্জেন্টিনার সম্পর্ক এগিয়ে না নেয়ার ইঙ্গিত দিয়েছেন। পাশাপাশি আর্জেন্টিনার ব্রিকস জোটে যোগ না দেয়ার সিদ্ধান্তও নিয়েছেন তিনি। মিলেই বলেন, আর্জেন্টিনার বন্ধু শুধুমাত্র যুক্তরাষ্ট্র ও ইসরাইল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //