জেল থেকে অপরাধী চক্রের নেতার পলায়ন

ইকুয়েডরে ৬০ দিনের জরুরি অবস্থা জারি

লাতিন আমেরিকার দেশ ইকুয়েডরে ৬০ দিনের জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার। সোমবার (৮ জানুয়ারি) এই জরুরি অবস্থা জারির ঘোষণা দেন দেশটির প্রেসিডেন্ট ড্যানিয়েল নোবোয়া।বলা হয়েছে, অপরাধী চক্রের এক নেতা কারাগার থেকে পালানোর পর দেশটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

গত বছরের নভেম্বরে ইকুয়েডরের প্রেসিডেন্টের দায়িত্ব নেন তরুণ ব্যবসায়ী ও রাজনীতিক নোবোয়া। দায়িত্ব নিয়েই দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি ঘটানোর জন্য তার দৃঢ় প্রত্যয়ের কথা জানান। আর এবারে ওই ঘোষণার পর এটাই নোবোয়ার সবচেয়ে কঠোর পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

এদিকে জরুরি অবস্থা জারির পর নোবোয়া বলেন, ‘আমি এই মাত্রই জরুরি অবস্থা জারির ডিক্রিতে সই করেছি। এর ফলে সশস্ত্র বাহিনী তাদের কার্যক্রমের জন্য সব ধরনের রাজনৈতিক ও আইনি সহায়তা পাবে।’

এসময় এক হুঁশিয়ারিতে নোবোয়া বলেন, সরকারকে কী করতে হবে আর কী না করতে হবে, সেটা অভিযুক্ত মাদক পাচারকারী, হিটম্যান ও সংঘবদ্ধ অপরাধী চক্রের সদস্যদের বলে দেয়ার দিন শেষ। 

এদিকে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করায় সড়কে ও কারাগারের ভেতরে সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে। পুরো দেশে রাতের বেলায় জারি থাকবে কারফিউ।

এর আগে ইকুয়েডরের কারা সংস্থা জানায়, গতকাল দেশটির অন্তত ছয়টি জনাকীর্ণ কারাগারে এই ‘অঘটন’ ঘটেছে। ২০২১ সালের পর থেকে দেশটির কারাগারগুলোয় বিভিন্ন মাদক ও অপরাধী চক্রের সদস্যদের মধ্যে দাঙ্গা-হাঙ্গামায় এ পর্যন্ত চার শতাধিক বন্দী প্রাণ হারিয়েছে।

গত রোববার ইকুয়েডরের লস ক্রোনেরস নামের একটি অপরাধী চক্রের নেতা এডলফো মাসিয়াস কারাগার থেকে পালিয়ে যান। তিনি ৩৪ বছরের কারাদণ্ড ভোগ করছিলেন। আর এমন পরিপ্রেক্ষিতে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এদিকে সোমবার এক সরকারি বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ড্যানিয়েল নোবোয়া প্রস্তাবিত অপরাধীদের বর্ধিত তালিকা অনুযায়ী অন্যান্য দেশ থেকে পালিয়ে আসা বিভিন্ন নাগরিক যারা অপরাধের সঙ্গে যুক্ত তাদের প্রত্যর্পণের বিষয়ে জনগণের পক্ষ হতে চাপ থাকায় বিষয়টি নিয়ে সরকার গুরুত্বের সঙ্গে ভাবছে। এর আগে গত বছরের শুরুর দিকে দেশটির জনগণ প্রত্যর্পণের বিষয়ে নিষেধাজ্ঞা বাতিলের প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করে।

এদিকে গত সপ্তাহে নোবোয়া দেশটির সাংবিধানিক আদালতে এক চিঠিতে গণভোটের জন্য খসড়া প্রস্তাব উত্থাপনের আগে অপরাধীদের একটি তালিকাও জমা দিয়েছেন প্রেসিডেন্ট নোবোয়া। 

সূত্র: রয়টার্স 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //