ভেনেজুয়েলায় সোনার খনি ধসে নিহত ২৩

ল্যাটিন আমেরিকার দেশ ভেনেজুয়েলার মধ্যাঞ্চলে একটি অবৈধ সোনার খনি ধসে কমপক্ষে ২৩ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে। 

স্থানীয় কর্মকর্তা ইয়োর্গি আর্কিনিগা এএফপিকে জানান, বলিভিয়ার রাজ্যের বুলা লোকা জঙ্গলে অবস্থিত খনিটি থেকে বুধবার (২১ ফেব্রুয়ারি) প্রায় ২৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। 

ভেনেজুয়েলার বেসামরিক সুরক্ষা উপমন্ত্রী কার্লোস পেরেজ অ্যাম্পুয়েদা সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এ দুর্ঘটনার একটি ভিডিও প্রকাশ করে অনেক হতাহতের শঙ্কার কথা জানিয়েছেন। তবে তিনি নির্দিষ্ট কোনো সংখ্যা উল্লেখ করেনি।

কর্মকর্তারা জানান, দুর্ঘটনার সময় খনিটিতে প্রায় ২০০ জন শ্রমিক কাজ করছিলেন। দুর্ঘটনাস্থলের সবচেয়ে কাছের শহর লা প্যারাগুয়া। সেখান থেকে প্রায় ৭ ঘণ্টা নৌকা চালিয়ে শহরটিতে যেতে হয়। 

বলিভার রাজ্যের নাগরিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রী এডগার কোলিনা রেয়েস জানিয়েছেন, আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। উদ্ধারকাজে সহায়তার জন্য ভেনেজুয়েলার রাজধানী কারাকাস থেকে উদ্ধারকারী দল আনা হয়েছে।  

বলিভার অঞ্চল সোনা, হীরা, লোহা, বক্সাইট, কোয়ার্টজ এবং কোল্টান সমৃদ্ধ। রাষ্ট্রীয় খনি ছাড়াও রাজ্যটিতে অবৈধ খনিজ সম্পদ উত্তোলন শিল্পের বিস্তার হচ্ছে। 

গত ডিসেম্বরে বলিভার রাজ্যের ইকাবারুতে খনি ধসে ১২ জন নিহত হন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //