গুয়েতেমালায় শক্তিশালী ভূমিকম্প

মেক্সিকো সীমান্ত লাগোয়া গুয়েতেমালার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় রোববার ভোরের দিকের এই ভূমিকম্পে গুয়েতেমালায় কিছু ভবন ধসে পড়েছে।

তবে এতে তাৎক্ষণিকভাবে কোনও হতাহতের তথ্য পাওয়া যায়নি বলে গুয়েতেমালার জাতীয় ভূমিকম্প ইনস্টিটিউট জানিয়েছে।

সংস্থাটি বলেছে, স্থানীয় সময় রবিবার (১২ মে) ভোর ৫টা ৩৯ মিনিটের দিকে দেশের দক্ষিণ-পশ্চিম সীমান্ত লাগোয়া সান মার্কোস প্রদেশে ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সান মার্কোস বিভাগের উপকূল থেকে ৯০ কিলোমিটার (৫৫ মাইল) দূরে প্রশান্ত মহাসাগরে। এই ভূমিকম্পের উৎপত্তি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ২৫ কিলোমিটার গভীরে।

সান মার্কোস সরকারের এক বুলেটিনে বলা হয়েছে, ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

তবে সান মার্কোসের ন্যাশনাল হাসপাতাল ‘‘সামান্য ক্ষয়ক্ষতির’’ শিকার হয়েছে বলে প্রদেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে। ভূমিকম্পের কারণে সান মার্কোসের সিটো জারকো হাইওয়ের তিনটি স্থানে ভূমিধসের ঘটনা ঘটেছে।

দেশটির কর্তৃপক্ষ বলেছে, ক্যারিবিয়ান এবং কোকোস টেকটোনিক প্লেনের পাশাপাশি স্থানীয় ভূতাত্ত্বিক ত্রুটির কারণে গুয়েতেমালার প্রায় ৯০ শতাংশ এলাকা ‍ভূমিকম্প প্রবণ।

এর আগে, ১৯৭৬ সালে দেশটিতে সাড়ে ৭ মাত্রার শক্তিশালী এক ভূমিকম্প আঘাত হানে। স্মরণকালের ভয়াবহ ওই ভূমিকম্পে দেশটিতে ২৩ হাজার মানুষের প্রাণহানি ঘটে।_এএফপি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //