চট্টগ্রামের ১২ বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসা শুরুর নির্দেশ

চট্টগ্রামের আইসিইউ ও ভেন্টিলেটর সুবিধাসম্বলিত ১২টি বেসরকারি হাসপাতালকে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের দ্রুত চিকিৎসাসেবা দেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

হাসপাতালগুলো চিকিৎসা দিচ্ছে কি না সেটা ২২ জুন প্রতিবেদন আকারে আদালতকে জানানোর জন্য জেলা সিভিল সার্জনকে নির্দেশ দেয়া হয়েছে।

করোনায় আক্রান্তদের চিকিৎসা দেওয়ার জন্য সরকারিভাবে প্রজ্ঞাপন জারির পরও বেসরকারি হাসপাতালগুলো চিকিৎসা চালু না করায় প্রতিকার চেয়ে দুই আইনজীবীর করা এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি জেবিএম হাসানের ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার (১৫ জুন) এ আদেশ দেন।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী ব্যারিস্টার হাসান এম এস আজিম ও মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া। রিটকারী দুই আইনজীবী হলেন, সাইফুল ইসলাম ও আজিজুল ইসলাম।

১২টি বেসরকারি হাসপাতাল হলো- পার্কভিউ হাসপাতাল, মেডিক্যাল সেন্টার, ইম্পেরিয়াল হাসপাতাল, সার্জিস্কোপ হাসপাতাল লি., ডেল্টা হাসপাতাল লি., সিএসটিসি হাসপাতাল লি., সিএসসিআর হাসপাতাল লি., ন্যাশনাল হাসপাতাল লি., এশিয়ান হাসপাতাল লি., ওয়েল হাসপাতাল লি., মেট্রোপলিটন হাসপাতাল লি. ও ম্যাক্স হাসপাতাল লি.।

ওই দুই আইনজীবী করোনাভাইরাসে আক্রান্ত ও সন্দেহভাজন রোগীদের দ্রুত, কার্যকর ও পর্যাপ্ত চিকিৎসা ব্যবস্থা নিশ্চিতকরণের লক্ষ্যে দুর্যোগ ব্যবস্থাপনা আইন ২০১২ এর বিধান মতে চট্টগ্রামে অবস্থিত আইসিইউ বেড এবং ভেন্টিলেশন সুবিধা সম্বলিত সরকারি-বেসরকারি হাসপাতালের ওপর নির্দেশনা চেয়ে এ রিট করেন।

রিটে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিবসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বিবাদী করা হয়।

করোনার প্রাদুর্ভাব শুরুর পর গত ৪ এপ্রিল চট্টগ্রামে এক সভায় কভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসায় চট্টগ্রামের ১২টি বেসরকারি হাসপাতালকে আইসিইউ ও ভেন্টিলেটর সুবিধাসহ ব্যবহারের জন্য নির্ধারণ করেছিল করোনাভাইরাস মোকাবিলায় গঠিত বিভাগীয় কমিটি। চার পর্যায়ে তিনটি করে হাসপাতাল ক্রমানুসারে ব্যবহারের সিদ্ধান্ত হয়েছিল ওই সভায়। 

কিন্তু দুইমাস পার হয়ে গেলেও চট্টগ্রামের এই বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলোতে স্বাভাবিক চিকিৎসা সেবা শুরু হয়নি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //