জীবাণুনাশক স্প্রে-তে সতর্কতামূলক বিজ্ঞপ্তি সংযুক্তির নির্দেশ

মহামারি করোনাভাইরাস প্রতিরোধে ব্যবহার করা হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ দাহ্য পণ্যের গায়ে সতর্কতামূলক বিজ্ঞপ্তি যুক্ত করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। 

এ জন্য দুই সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বাস্থ্য অধিদপ্তর, ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালককে নির্দেশ দেয়া হয়েছে। 

বুধবার (২৯ জুলাই) বিচারপতি তারিক উল হাকিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ-এ জাতীয় দাহ্য পণ্যের গায়ে সতর্কতামূলক বার্তা না থাকায় এ বিষয়ে নির্দেশনা চেয়ে হাইকোর্টে দাখিল করা রিট আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে আদেশ দেন আদালত। 

জাস্টিস ওয়াচ ফাউন্ডেশনের পক্ষে ব্যারিস্টার মাহফুজুর রহমান মিলন এ রিট আবেদন দাখিল করেন। বুধবার আদালতে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত ও সহকারী অ্যাটর্নি জেনারেল সায়েম মোহাম্মদ মুরাদ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের চিকিৎসক রাজীব ভট্টাচার্য অগ্নিদগ্ধ হয়ে ২৮ জুলাই মারা গেছেন। তার স্ত্রী ডা. অনুসূয়া ভট্টাচার্যও অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছেন। 

২১ জুলাই মধ্যরাতে রাজধানীর হাতিরপুল ইস্টার্ন প্লাজার পেছনের বাড়ির তৃতীয় তলার ভাড়া বাসায় তারা অগ্নিদগ্ধ হন। ওই দিন রাতে বাসায় রাজিব একটি বড় বোতল থেকে হ্যান্ড স্যানিটাইজার ছোট বোতলে ঢালছিলেন। তখন বোতল থেকে স্যানিটাইজার পড়ে আগুনের সংস্পর্শে এলে রাজিবের শরীরে আগুন ধরে যায়। 

পরে তার স্ত্রী ডা. অনুসূয়া তাকে বাঁচাতে গেলে তিনিও দগ্ধ হন। তদের দুইজনকেই হাসপাতালে বর্তি করা হলে রাজিব মারা যান।

হ্যান্ড স্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রেসহ এ জাতীয় দাহ্য পণ্যের গায়ে সতর্কতামূলক বিজ্ঞপ্তি না থাকায় এসব দ্রব্য ব্যবহারে প্রায়শই দুর্ঘটনা ঘটছে বলে রিট আবেদনে তুলে ধরে বলা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //