পিকে হালদারের বিরুদ্ধে যেকোনো সময় রেড এলার্ট জারি

অর্থ পাচারে অভিযুক্ত পিকে হালদারকে গ্রেফতারে আদালতের ওয়ারেন্ট ইন্টারপোলের কাছে পাঠানো হয়েছে। আজ সকালে ইন্টারপোলের কাছে সে নথি পৌঁছেছে। যেকোনো সময় রেড এলার্ট জারি হতে পারে বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

মঙ্গলবার (৫ জানুয়ারি) বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. সোহেলের বেঞ্চে চলা এ সংক্রান্ত শুনানিতে এসব তথ্য জানান তিনি।

এদিকে, ৩৫০০ কোটি টাকা পাচার ইস্যুতে পি কে হালদারের মা ও সহযোগীসহ ২৫ জনের দেশত্যাগে হাইকোর্টের নিষেধাজ্ঞা দিয়েছে।

আদালতে মঙ্গলবার রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক, সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মেহেজাবীন রাব্বানি দিপা ও সহকারী অ্যাটর্নি জেনারেল আন্না খানম কলি। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান এবং আইনজীবী মো. মোশাররফ হোসেন।

আদালত পিকে হালদারের ২টি ফ্ল্যাট ও প্রায় ৬ একর জমি জব্দের নির্দেশ দেয় আদালত। সুবিধাজনক সময়ে কোটি টাকার এসব সম্পদ জব্দ করতে দুনীতি দমন কমিশনকে আদেশ দিয়েছেন বিচারিক আদালত।

শুনানিতে আদালত বলেন, অর্থপাচারের দায় বাংলাদেশ ব্যাংক এড়াতে পারে না। তাদের উপস্থিতিতে অর্থনৈতিক দুর্নীতি হবে কিন্তু তারা কোন পদক্ষেপ নেবে না তা হতে পারে না।

এর আগে পিপলস লিজিং এর চার ভুক্তভোগীর লিখিত বক্তব্যের উপর শুনানিতে অংশ নেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

চারটি বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানের প্রায় ১০ হাজার কোটি টাকা আত্মসাৎ ও পাচার করে বর্তমানে দেশের বাইরে পলাতক রয়েছেন পিকে হালদার। তাকে দেশে আনতে এবং গ্রেপ্তারে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, গত ১৯ নভেম্বর তা জানতে চান হাইকোর্ট।

এর আগে গত ৯ ডিসেম্বর সাড়ে তিন হাজার কোটি টাকা পাচার করার অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে থাকা প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইন্টারপোলের কাছে পাঠানো এবং তার বিরুদ্ধে করা মামলা তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চান হাইকোর্ট। ৩ জানুয়ারির মধ্যে জানাতে বলা হয়।

এর আগে গতকাল সোমবার সকালে পি কে হালদারের ঘনিষ্ঠজন শঙ্খ বেপারীকে তিন দিনের রিমান্ড দিয়েছেন আদালত। পিকে হালদারের সাথে সংশ্লিষ্টতা পাওয়ায় শঙ্খ বেপারীকে ওইদিন সকালে দুদক কার্যালয়ে ডাকা হয়। আড়াইঘণ্টা জিজ্ঞাসাবাদ শেষে দুপুরে তাকে গ্রেফতার করার সিদ্ধান্ত নেন তদন্ত কর্মকর্তা।

এর আগে, অর্থপাচার মামলায় বিদেশে পলাতক প্রশান্ত কুমার হালদার ওরফে পিকে হালদারের বিষয়ে কানাডা সরকার গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে বলে হাইকোর্টে অগ্রগতি প্রতিবেদন জমা দিয়েছে দুর্নীতি দমন কমিশন- দুদক। রবিবার সকালে হাইকোর্টে এ প্রতিবেদন জমা দেয় সংস্থাটি।

প্রায় ৩ হাজার কোটি টাকা পাচার করার অভিযোগ নিয়ে বিদেশে পালিয়ে থাকা পি কে হালদারের গণমাধ্যমে সাক্ষাৎকার, সংবাদ প্রচার, পুনঃপ্রচার নিষিদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে আবেদন করেছে দুদক। তথ্য মন্ত্রণালয় এবং বিটিআরসির প্রতি এ নির্দেশনা চাওয়া হয়। একইসঙ্গে একটি বেসরকারি টিভি চ্যানেলে সোমবার পি কে হালদারের প্রচারিত সাক্ষাৎকার এবং মধ্যরাতে প্রচারিত টকশোর ভিডিও ক্লিপ আদালতে তলব চেয়ে আবেদন করা হয়। বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের ভার্চ্যুয়াল বেঞ্চে এ আবেদন করা হয়।

অর্থ আত্মসাৎ ও পাচারের অভিযোগে পিকে হালদারের বিরুদ্ধে দুদকের অনুসন্ধান চলছে। গত ১০ আগস্ট দুদকের চিঠির পরিপ্রেক্ষিতে আত্মসাৎকৃত অর্থের মধ্যে তিন হাজার কোটি টাকা জব্দ করেছে বাংলাদেশ ব্যাংক। ৩৯টি প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট ৮৩ জনের ব্যাংক হিসাবে এসব অর্থের লেনদেন হয়েছে।

গত বছরের ৮ জানুয়ারি প্রশান্ত কুমার হালদারের বিরুদ্ধে ২৭৪ কোটি ৯১ লাখ ৫৫ হাজার ৩৫৫ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে দুদক। মামলার এজাহারে এক হাজার ৬৩৫ কোটি টাকা পাচারেরও অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে।

গত বছরের ১০ ফেব্রুয়ারি অর্থপাচার মামলায় পিকে হালদার ও তার পরিবারের ৮ সদস্যসহ পিপলস লিজিংয়ের ১২ জনের স্থাবর-অস্থাবর সম্পদ, ব্যাংক হিসাব ও পাসপোর্ট জব্দ রাখার আদেশ আপিল বিভাগে বহাল থাকে।

বিদেশে পলাতক পিকে হালদারের একাধিক বান্ধবীর নামে ৭০-৮০ টি অ্যাকাউন্টে অর্থ পাচারের প্রমাণ পেয়েছে দুদক। তার বিরুদ্ধে অর্থ পাচার ও অবৈধ সম্পদ অর্জনের মামলাও করা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //