তিন আর্থিক প্রতিষ্ঠানের দুর্নীতি তদন্তে কমিটি চূড়ান্ত

দেশের আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং, পিপলস লিজিং এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির (বিআইএফসি) অনিয়ম তদন্তে কমিটি পুনর্গঠন করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এ কমিটিকে আগামী তিন মাসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের নেতৃত্বাধীন একক হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এই আর্থিক প্রতিষ্ঠানগুলোতে যে ধরনের অনিয়ম ও লুটপাট হয়েছে, ভবিষ্যতে যাতে এমন ঘটনা না হয় — এজন্য পরামর্শ দিতে এই কমিটিকে নির্দেশ দেন হাইকোর্ট।

পাশাপাশি কমিটিকে আর্থিক প্রতিষ্ঠানের অনিয়মের ঘটনা খতিয়ে দেখতে বাংলাদেশ ব্যাংকে যারা দায়িত্বে ছিলেন, তাদের ভূমিকাও খতিয়ে দেখতে এবং কেন্দ্রীয় ব্যাংকের যেকোনো বিভাগ-কর্মকর্তার পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সাথে আলোচনা ও জিজ্ঞাসাবাদ করতে পারবে বলেও নির্দেশ দিয়েছেন আদালত।

এ সময় আদালতে বাংলাদেশের ব্যাংকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খান মোহাম্মদ শামীম আজিজ।

এর আগে আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানির (বিআইএফসি) অনিয়ম তদন্তে কমিটি গঠনের নির্দেশ দিয়েছিলেন আদালত। সেই নির্দেশনার ধারাবাহিকতায় গত ১৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক কমিটি গঠন করে।

আদালতের নির্দেশ মোতাবেক বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর একেএম সাজেদুর রহমান খানকে প্রধান করে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ৫ সদস্যের কমিটির একটি তালিকা হাইকোর্টেও দাখিল করা হয়। কমিটির অন্য সদস্যদের মধ্যে আছেন কেন্দ্রীয় ব্যাংকের মহাব্যবস্থাপক কবির আহমেদ এবং নুরুল আমিন। আর সদস্য সচিব করা হয়েছে কেন্দ্রীয় ব্যাংকের উপমহাব্যবস্থাপক সারোয়ার হোসেনকে।

এদিকে ওই ৫ সদস্যের কমিটির তালিকা হাইকোর্টে দাখিলের পর আদালত কমিটিতে আরো দুজন সদস্যকে অন্তর্ভুক্ত করেন। নতুন দুই সদস্যের মধ্যে রয়েছেন সাবেক জেলা ও দায়রা জজ মহিদুল ইসলাম এবং সাবেক সচিব নুরুর রহমান।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh