ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের চিন্তাভাবনা নেই: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের কোনো পরিকল্পনা সরকারের নেই। তবে এ আইনের ‘অপব্যবহার’ বন্ধে সরকার চেষ্টা করছে বলে তিনি জানিয়েছেন।

শুক্রবার (৫ মার্চ) নিজের নির্বাচনী এলাকা ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার পানিয়ারুপ গ্রামে নিজের বাড়িতে তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আইন সংশোধনের এখনো কোনো চিন্তাভাবনা নাই। আমরা এই আইন সংশোধনের কোনো চিন্তাভাবনা করছি না। আমরা যেটা করছি, এটার অপব্যবহার এবং দুর্বব্যবহার বন্ধ করা চেষ্টা করছি। 

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের যে অপব্যবহার এবং দুর্ব্যবহার, অর্থাৎ মিসইউজ অ্যান্ড অ্যাবিউজ যেটা বলা হচ্ছে, সেই মিসইউজ অ্যান্ড অ্যাবিউজ যাতে এটা না করা যায়, সে রকম কী কী ব্যবস্থা করা যায়, সেটা এই ঘটনার আগেই আমি অফিস অব দি হিউম্যান রাইটস কমিশনারের সাথে আলাপ আলোচনায় ছিলাম। এখন আবারও আলাপ আলোচনায় আমরা আছি। আগামী বৃহস্পতিবার সারা পৃথিবীর যে বেস্ট প্র্যাকটিস, এটা আমরা দেখব এবং আমরা একটা তুলনা করব। যদি মিসইউজ অ্যান্ড অ্যাবিউজ এটার বন্ধ করার জন্য ব্যবস্থা নেয়ার প্রয়োজন হয়, সেই ব্যবস্থা আমরা নেব।

ডিজিটাল নিরাপত্তা আইনের অব্যাহত অপপ্রয়োগের যে অভিযোগ আসছে, সে বিষয়ে আইনমন্ত্রী বিবিসিকে বলেছিলেন, সব আইনই যখন করা হয়, তখন কিন্তু একটা ট্রায়াল অ্যান্ড এরর বা পরীক্ষা নিরীক্ষার মধ্য দিয়ে যায়। কথা হচ্ছে, এখানে যদি কিছু অ্যাবিউজ এবং মিসইউজ হয়, সেটা কি করে বন্ধ করা হবে- সে ব্যাপারে ব্যবস্থা আমরা নিচ্ছি।

শুক্রবার সকালে আখাউড়া রেলওয়ে জংশনে সাংবাদিকরা আইন সংশোধনের বিষয়ে প্রশ্ন করলে আইনমন্ত্রী বলেছিলেন, আপনারা কিছুদিনের মধ্যেই দেখবেন।

তার ওই বক্তব্যের পর বিভিন্ন সংবাদমাধ্যম ‘আইন সংশোধন হচ্ছে’ বলে খবর প্রকাশ করে। কিন্তু তার কয়েক ঘণ্টা পর আইনমন্ত্রী নিজেই আইন সংশোধনের সম্ভাবনার কথা নাকচ করে দেন। 

মুশতাকের মৃত্যুর প্রসঙ্গ ধরে আইনমন্ত্রী বলেন, তিনি স্বাভাবিকভাবে কারাগারে মৃত্যুবরণ করেছেন। এই স্বাভাবিক মৃত্যুবরণের সাথে এই ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টের কিন্তু কোনো কানেকশন নাই। দেখেন আজকে আমরা এই একটা নতুন জগতে পদার্পণ করেছি, সেটা কী? এই ডিজিটাল জগৎ। এই যে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে যেসব বিধান আছে, সেগুলো কিন্তু আমাদের দণ্ডবিধিতেও আছে। দণ্ডবিধিতে হচ্ছে ফিজিক্যালি করা, আর ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে হচ্ছে ডিজিটালি করা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //