ভার্চুয়াল শুনানিতে প্রায় সোয়া লাখ জামিন আবেদন নিষ্পত্তি

সারা দেশে ৪২ কার্য দিবসে অধঃস্তন আদালতে ভার্চুয়াল শুনানিতে ১ লাখ ২৯ হাজার ২৯৩ জামিন দরখাস্ত নিষ্পত্তি হয়েছে। সুপ্রিম কোর্টের মুখপাত্র ও বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান মঙ্গলবার (১৫ জুন) এ তথ্য জানান।

তিনি বলেন, গত ১২ এপ্রিল হতে সোমবার (১৪ জুন) পর্যন্ত মোট ৪২ কার্য দিবসে সারা দেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ১ লাখ ২৯ হাজার ২৯৩টি মামলায় জামিনের দরখাস্ত ভার্চুয়াল শুনানির মাধ্যমে নিষ্পত্তি হয়েছে এবং মোট ৬৫ হাজার ৮৯৯ জন হাজতি ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্তি পেয়েছেন। 

এর মধ্যে এই ৪২ কার্য দিবসে ভার্চুয়াল আদালতের মাধ্যমে মোট জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ১০৬৯ জন।

সুপ্রিম কোর্ট মুখপাত্র আরো জানান, গতকাল সোমবার (১৪ জুন) সারা দেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ২ হাজার ৯৪৮ ফৌজদারি মামলায় ভার্চুয়াল শুনানিতে জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয়েছে এবং ১ হাজার ৩২৩ জন হাজতি অভিযুক্ত ব্যক্তি জামিনপ্রাপ্ত হয়ে কারাগার হতে মুক্তি পেয়েছেন।

মহামারি করোনাভাইরাসজনিত সংক্রমণ এড়াতে এবং উদ্ভূত পরিস্থিতিতে শারিরীক উপস্থিতি ব্যতিরেকে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। এ জন্য তথ্য প্রযুক্তি ব্যবহার আইন-২০২০ প্রণয়ন করে সরকার এবং সুপ্রিম কোর্ট প্র্যাকটিস ডাইরেকশন জারি করে। সে আলোকে ২০২০ সালের মে মাসে প্রথম দফায় অধঃস্তন আদালতে ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু হয়।

পরে করোনা সংক্রমণের হার কিছুটা কমলে স্বাভাবিক বিচার কার্যক্রম পরিচালনা শুরু হয়। চলতি বছরের মার্চ মাসে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় ফের ভার্চুয়াল উপস্থিতিতে বিচার কার্যক্রম শুরু হয়। এর পর দ্বিতীয় দফায় টানা ৪১ কার্য দিবস ভার্চুয়ালি বিচার কার্যক্রম চলছে। এটি পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত চলবে বলে জানায় সুপ্রিম কোর্ট প্রশাসন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //