কারখানায় আগুন: হাসেমের বিরুদ্ধে আরেক মামলা

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড বেভারেজের সেজান জুস কারখানার আগুনে ৫২ শ্রমিক নিহতের ঘটনায় সজীব গ্রুপের চেয়ারম্যান আবুল হাসেম ও উপ-মহাব্যবস্থাপক মামুনুর রশিদের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা করা হয়েছে।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের শ্রম পরিদর্শক নেছার উদ্দিন আহমেদ বাদী হয়ে বৃহস্পতিবার (১৫ জুলাই) মামলাটি করা হয়।

মামলার বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর নারায়ণগঞ্জ অফিসের উপ-মহাপরিদর্শক সৌমেন বড়ুয়া বলেন, যেকোনো দুর্ঘটনা হলে ৪৮ ঘণ্টার মধ্যে আমাদের জানাতে হয়, কিন্তু কারখানার মালিক তা করেননি। তাই আমরা আজ একটি মামলা দায়ের করেছি। আগুনে পুড়ে কারখানার নিহত এবং আহত ব্যক্তিদের ক্ষতিপূরণ দিতে মালিককে বলব। তারা যদি ক্ষতিপূরণ না দেয় তবে আমরা আরও মামলার প্রস্তুতি নেব।

চলতি বছরের ৩০ জুন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর নারায়ণগঞ্জ অফিসের সহকারী শ্রম পরিদর্শক সৈকত মাহমুদ বাদী হয়ে শ্রম আইনের ৯টি ধারা লঙ্ঘনের অভিযোগে কারখানাটির বিরুদ্ধে দণ্ডবিধির তিনটি ধারায় একটি মামলা করেছিলেন। মামলাটি বর্তমানে বিচারাধীন রয়েছে।

ওই মামলায় উল্লেখ করা হয়, করোনা ও স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করতে জীবাণুনাশক (সাবান, হ্যান্ড স্যানিটাইজার ও স্প্রে) ব্যবহার না করা, শিশুশ্রমিক নিয়োগ, কারখানার পূর্বদিকের ছয়তলার কক্ষে নির্মল বায়ু চলাচলের ব্যবস্থা না থাকা, পরিদর্শকের পক্ষ থেকে কাজের সময়সূচির নোটিশ অনুমোদন না করা, কার্যকর সেফটি কমিটি না থাকা, যন্ত্রপাতি স্থাপনের ক্ষেত্রে দেয়াল থেকে দেয়ালের দূরত্ব এক মিটার না রাখা, অনুমোদিত নকশার সঙ্গে বর্তমান কারখানার মেশিন আউটলেট প্যাটার্নের সামঞ্জস্য না থাকা, বর্তমান শ্রমিক সংখ্যানুপাতে লাইসেন্স ক্যাটাগরি সঠিক না থাকা এবং ভবনের ভেতরে বৈদ্যুতিক নিরাপত্তার ব্যবস্থা সঠিক না থাকাসহ কারখানাটি শ্রম আইনের ধারা-৯১ বিধি ৮৬, ধারা ৩৪ (১), ধারা ৫৬, ধারা ১১১ (৮), ধারা ৯০ (ক), বিধি-৩২৬, ধারা-৩৫৬, ধারা-৬১ লঙ্ঘন করেছে। তাদের বিরুদ্ধে শ্রম আইনের ২০০৬ অনুযায়ী দণ্ডবিধি ৩০৩, ৩০৭ ও ৩০৯ ধারায় অপরাধের অভিযোগ আনা হয়েছে।

আইন অনুযায়ী আগুন লেগে ৫২ শ্রমিক নিহত হলেও দুই কার্যদিবসের মধ্যে ওই ঘটনা কলকারখানা পরিদর্শককে নোটিশ করে জানানোর বিধান রয়েছে। কিন্তু হাসেম ফুড কর্তৃপক্ষ  জানায়নি। এ কারণে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবুল হাসেম ও উপ-মহাব্যবস্থাপক মামুনুর রশিদের বিরুদ্ধে শ্রম আইন ২০০৬–এর ৮০ ধারা লঙ্ঘনের অভিযোগে দণ্ডবিধির ৩০৭ ধারায় অপরাধের অভিযোগ আনা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //