এসপি তানভীরকে সতর্ক করে মামলা নিষ্পত্তি হাইকোর্টের

কুষ্টিয়ায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহসিন হাসানের সাথে দুর্ব্যবহারের ঘটনায় পুলিশ সুপার (এসপি) এসএম তানভীর আরাফাতকে সতর্ক করে এ সংক্রান্ত মামলাটি নিষ্পত্তি করেছেন হাইকোর্ট।

আজ বুধবার (২৫ আগস্ট) এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করে বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এই রায় দেন।

আদেশের বিষয়টি নিশ্চিত করে ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাসগুপ্ত বলেন, এসএম তানভীর আরাফাতকে ভবিষ্যতে পেশাগত জীবনে এরূপ আচরণের ব্যাপারে সতর্ক করা হয় এবং তাকে ক্ষমা করে মামলাটি নিষ্পত্তি করেন আদালত।

আদালতে এসপি তানভীরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মুন্সি মনিরুজ্জামান। অপর পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

ইশরাত বলেন, দায়িত্ব পালনের ক্ষেত্রে পুলিশ কর্মকর্তা তানভীর আরাফাতকে ভবিষ্যতে সতর্ক থাকতে বলেছেন আদালত।

গত ২৫ জানুয়ারি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহসিন হাসানের সাথে দুর্ব্যবহারের ঘটনায় হাইকোর্টে হাজির হয়ে নিঃশর্ত ক্ষমা চেয়ে আবেদন করেন এসপি তানভীর আরাফাত। ওইদিন তাকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দেয়া হয়। পরে এ ঘটনার রেশ ধরে ফেব্রুয়ারি মাসে তানভীরকে এসপি পদ মর্যাদায় বরিশালে বদলি করা হয়।

আদালতে ক্ষমার আবেদনে তানভীর আরাফাত উল্লেখ করেন, তিনি ম্যাজিস্ট্রেটকে চিনতে পারেননি। তাই এমন অনিচ্ছাকৃত ভুল হয়েছে। ভবিষ্যতে তিনি দায়িত্ব পালনে আরো সতর্ক হবেন। এ ধরনের ভুল আর কখনো হবে না বলেও আবেদনে প্রতিশ্রুতি দেন তিনি।

গত ২০ জানুয়ারি কুষ্টিয়া ভেড়ামারা পৌরসভা নির্বাচনে দায়িত্ব পালনকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মহসিন হাসানের সাথে দুর্ব্যবহারের ব্যাখ্যা দিতে তানভীরকে তলব করেন হাইকোর্ট। একইসাথে আদালত অবমাননার দায়ে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না- এই মর্মে ব্যাখ্যাও চান আদালত।

এ বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনলে তা আমলে নিয়ে গত ২০ জানুয়ারি স্বপ্রণোদিত ওই আদেশ দেন হাইকোর্ট।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //