ফরিদপুরের চর-ঝাউকান্দা ইউপি নির্বাচন স্থগিত

ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার চর-ঝাউকান্দা ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের কার্যক্রম ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই ইউনিয়নের নির্বাচনী সীমানা ও ওয়ার্ড পুনর্নিধারণের আগে নির্বাচনী তফসিল কেন ঘোষণা করা হয়েছে, তা জানতে রুল জারি করা হয়। আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে সংশ্লিষ্টদের।

সংশ্লিষ্ট ইউনিয়ন চেয়ারম্যান মো. ফরহাদ হোসেন মৃধার এ সংক্রান্ত আবেদনের শুনানি নিয়ে সোমবার (২৫ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোহাম্মদ কামরুল হাসান মোল্লার বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। তাকে সহায়তা করেন ব্যারিস্টার গালিব আহমেদ। এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম আর চৌধুরী।

চরঝাউকান্দা ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্যে পাঁচটি ওয়ার্ড বন্যার সময় পদ্মা নদীতে বিলীন হয়ে যায়। সে কারণে ফরিদপুর জেলা প্রশাসন বিদ্যমান ওয়ার্ড এবং ভোটার এলাকার সীমানা নির্ধারণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন। এর পরিপ্রেক্ষিতে সীমানা নির্ধারণ কর্মকর্তা নিয়োগ করা হয়। সীমানা নির্ধারণের জন্য কর্মকর্তারা ১৮ আগস্ট নতুন করে একটি খসড়া তালিকা প্রকাশ করেন। কিন্তু প্রকাশ হয়নি চূড়ান্ত তালিকা ও গেজেট।

এরপর মো. ফরহাদ হোসেন মৃধা ওই রিটটি করেন। এতে তিনি বলেন, নতুন করে ওয়ার্ড পুনর্গঠন ও ভোটার এলাকা নির্ধারণে গেজেট প্রকাশের আগে নির্বাচন তফসিল ঘোষণা আইন বিরুদ্ধ। ওই ইউনিয়নে ২৪ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //