এইচআইভি নেগেটিভ ব্যক্তির পজিটিভ রিপোর্ট, তদন্তের নির্দেশ

এইচআইভি পজিটিভ প্রতিবেদন দিয়ে এক ব্যক্তির বিদেশযাত্রায় বাধা দেওয়ার ঘটনা বিস্তারিত তদন্ত করতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে (ডিজি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ওই ব্যক্তির পুনরায় এইচআইভি পরীক্ষা করে ঘটনার বিস্তারিত তদন্ত প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

একই সঙ্গে ওই ব্যক্তিকে কেন ক্ষতিপূরণ দেওয়া হবে না সেই মর্মে রুল জারি করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

ওই ব্যক্তির পক্ষে করা এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে রবিবার (১২ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তার সঙ্গে ছিলেন ব্যারিস্টার খুররম শাহ মুরাদ ও জহির আহমেদ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবী জানান, ওই ব্যক্তির এইচআইভি পজিটিভ হয়েছে উল্লেখ করে সৌদি দূতাবাস ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠানো হয়। কিন্তু পরে অন্য প্রতিষ্ঠানে পরীক্ষা করে দেখা যায়, তার এইচআইভি হয়নি। এরপরে আমরা রিট করেছিলাম। এখন আদালত শুনানি নিয়ে মন্ত্রণালয়কে প্রতিবেদনটি সরিয়ে নিতে বলেছেন এবং কেন তাকে ক্ষতিপূরণ দেওয়া হবে না মর্মে রুল জারি করেছেন।

তিনি জানান, পাশাপাশি ওই ব্যক্তির সত্যিকার অর্থে এইচআইভি পজিটিভ হয়েছিল কি না, সেটি খোঁজখবর নিয়ে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছেন আদালত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //