আইন-আদালত নিয়ে কেমন ছিল ‘কুড়ি-একুশ’

বছর আসে বছর যায়, প্রতি বছরই তৈরি হয় ছোট-বড় হাজারো খবর। এদের মধ্যে কোনোটি তলিয়ে যায় কালের গর্ভে, আবার কোনো খবর চিরন্তন ছাপ রাখে, অমোঘ হয়ে থাকে স্মৃতিতে। অন্তিমলগ্নে আরও একটি বছর, ২০২১। করোনা প্রকোপ, বিপর্যস্ত অর্থনীতি, লকডাউন মিলিয়ে সাধারণ মানুষের সামাজিক জীবন হয়েছে বিপর্যস্ত। আবার সে কারণেই সমাজে বেড়েছে নানা অপরাধ। এজলাসে ছিল রায়ের ঘনঘটা।

রায়ের অভিপ্রায়ে কাঠগড়ায় কেউ পেয়েছেন বিচার, কেউ মুক্তি, কারওবা কপালে জুটেছে শুধুই সাজা। বিচারের কিছু বাণী আবার ঠাঁই পেয়েছে ইতিহাসের পাতায়। বাছাই করা সে রকমই কিছু রায়ের কথা রইল বিদায়বেলার খেরো খাতায়। এর মধ্যে ব্লগার দীপন ও অভিজিৎ হত্যা, জুলহাজ-তনয় হত্যা, কাকরাইলে মা-ছেলে খুন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র ও রাষ্ট্র দ্রোহের মামলা, সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার মামলা এবং আবরার ফাহাদ হত্যা মামলার রায় ছিল অন্যতম।

২০ বুয়েট ছাত্রকে ফাঁসির আদেশ : বুয়েটের শেরেবাংলা হল থেকে দুই বছর আগে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় তার বাবা বরকত উল্লাহ চকবাজার থানায় হত্যা মামলা করেন। আর সেই ঘটনার বিচার শেষে বুয়েটের ২০ ছাত্রকে মৃত্যুদণ্ড দেন আদালত। 

যাবজ্জীবন করাদণ্ড দেওয়া হয় আরও পাঁচ ছাত্রকে। ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান গত ৮ ডিসেম্বর চাঞ্চল্যকর এ মামলার রায় ঘোষণা করে বলেন, ‘নৃশংস হত্যাকাণ্ডের পুনরাবৃত্তি ঠেকাতে আসামিদের সর্বোচ্চ শাস্তি এ রায়ে দেওয়া হয়েছে।’

বিচারিক ক্ষমতা হারান বিচারক : ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক ছিলেন মোছা. কামরুন্নাহার। রাজধানীর বনানীর রেইনট্রি হোটেলে ধর্ষণের অভিযোগে করা চাঞ্চল্যকর মামলায় গত ১১ নভেম্বর তিনি রায় ঘোষণা করেন। তাতে পাঁচ আসামির সবাইকে খালাস দেওয়া হয়। শুধু তাই নয়, ধর্ষণের অভিযোগের ক্ষেত্রে ঘটনার ৭২ ঘণ্টা পেরিয়ে গেলে পুলিশ যেন মামলা না নেয়, সে বিষয়ে পর্যবেক্ষণ দেন এই বিচারক। যদিও লিখিত রায়ে এ বিষয়ে কোনো কিছু উল্লেখ নেই। গণমাধ্যমে প্রকাশিত খবরের আলোকে এ নিয়ে আলোচনা-সমালোচনার জন্ম দেয়। সেই প্রেক্ষাপটে তাকে এজলাসে না বসার নির্দেশ দেওয়া হয়। পরবর্তীতে সাময়িকভাবে কেড়ে নেওয়া হয় কামরুন্নাহারের ফৌজদারি বিচারিক ক্ষমতা। সেইসঙ্গে ট্রাইব্যুনাল থেকে সরিয়ে তাকে সংযুক্ত করা হয় আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগে।

দেশি বাবা বিদেশি মা : কখনো বাবার কাছে কখনো মায়ের কাছে, এভাবেই কাটছে জাপানি দুই শিশুর সময়। আবার কখনো কখনো মা-বাবার কাছে একসঙ্গে থাকছে তারা। আদালতের রায়ের চূড়ান্ত ফয়সালা হওয়ার আগ পর্যন্ত তাদের এভাবেই থাকতে হবে। বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক ইমরান শরীফ ও জাপানি নাগরিক ডা. এরিকো নাকানোর দুই শিশুকন্যা আগামী ৩ জানুয়ারি পর্যন্ত মায়ের কাছে থাকবে বলে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। যদিও হাইকোর্টের সিদ্ধান্তে দুই সন্তানকে কাছে রাখার সুযোগ পেয়েছিলেন বাবা। তবে আপিল বিভাগের এক নির্দেশ অমান্যের কারণে সেই সুযোগ হারান ইমরান শরীফ। ২০০৮ সালে বিয়ে করে জাপানে স্বামী প্রকৌশলী ইমরানকে নিয়ে থাকা চিকিৎসক নাকানো এরিকো দাম্পত্য কলহের জেরে চলতি বছরের ১৮ জানুয়ারি বিচ্ছেদের আবেদন করেন। এরপর ইমরান স্কুলপড়ুয়া বড় দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন। মেয়েদের পেতে করোনা মহামারির মধ্যেই বাংলাদেশে আসেন ওই জাপানি নারী। বাংলাদেশি স্বামীর সঙ্গে আইনি লড়াইয়ে রয়েছেন নাকানো। কয়েক মাস ধরে চলছে তার এ লড়াই।

অভিজিৎ ও দীপন হত্যাকাণ্ডে অপরাধীরা শুনল মৃত্যুদণ্ড : অমর একুশে গ্রন্থমেলায় ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি স্ত্রীর সঙ্গে বেড়াতে গিয়েছিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী ব্লগার ও লেখক অভিজিৎ রায়। ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে প্রকাশ্যে ধারালো অস্ত্র দিয়ে অতর্কিত হামলা চালিয়ে তাকে হত্যা করা হয়। গুরুতর আহত হন স্ত্রী রাফিদা আহমেদ বন্যা। ছয় বছর আগের সেই হত্যাকাণ্ডের মামলায় গেল ১৬ ফেব্রুয়ারি পাঁচ জঙ্গিকে মৃত্যুদণ্ড দেন আদালত। ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ এক ট্রাইব্যুনালের সেই রায়ে অভিযুক্ত আরও একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়। অভিজিৎ রায়ের বইয়ের প্রকাশক ফয়সাল আরেফিন দীপনও একই বছর জঙ্গি হামলায় নিহত হন। সেই ঘটনায় দায়ের করা মামলার রায় হয় গত ১১ ফেব্রুয়ারি। দীপনকে হত্যার দায়ে আট জনের ফাঁসির আদেশ দিয়েছেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। 

সাবেক প্রধান বিচারপতি সিনহার ১১ বছরের কারদণ্ড : ২০২১ সালে ঢাকার নিম্ন আদালতে রায় হওয়া কয়েকটি মামলার মধ্যে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার দুর্নীতি মামলার রায় ছিল বেশ আলোচিত। ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) ৪ কোটি টাকা ঋণ দুর্নীতির এ মামলায় চলতি বছরের ৯ নভেম্বর বিদেশে থাকা এ বিচারপতির ১১ বছর কারাদণ্ডের রায় ঘোষণা করেন ঢাকার চার নম্বর বিশেষ জজ শেখ নাজমুল আলম। রায়ে আত্মসাৎকৃত টাকার মধ্যে দণ্ডিত সিনহার ভাতিজা শংখজিত সিনহার দুটি ব্যাংক হিসাবে থাকা ৭৮ লাখ টাকা রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তেরও নির্দেশ দেন আদালত। 

আদালতপাড়ায় আলোচনায় পরীমণি : মিডিয়া ও আদালতপাড়ায় চলতি বছরের সবচেয়ে আলোচিত চরিত্র ছিলেন চিত্রনায়িকা পরীমণি। ঢাকা বোট ক্লাবকাণ্ড, বাসায় র‌্যাবের অভিযান, মামলা, রিমান্ড, গ্রেফতার, জামিন, মুক্তি- এমন সব ঘটনার সঙ্গে জুন থেকে ডিসেম্বর বারবার উচ্চারণ হয়েছে পরীমণির নাম। শুরুটা হয়েছিল ৮ জুন রাতে। পারিবারিক বন্ধুকে নিয়ে সে দিন রাতে গিয়েছিলেন একটি ক্লাবে। সেখানে তাকে শ্লীলতাহানির চেষ্টা করা হয় বলে অভিযোগ আনেন তিনি। ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগে উত্তরা ক্লাবের সাবেক সভাপতি নাসির উদ্দিন মাহমুদ, বন্ধু অমিসহ ছয় জনকে আসামি করে সাভার মডেল থানায় মামলা করেন আলোচিত এ নায়িকা। এর মধ্যেই ৪ আগস্ট রাজধানীর বনানীতে পরীমণির বাসায় অভিযান চালায় র‌্যাব। তল্লাশি করে মিলে বিপুল মাদক। আটকের পাশাপাশি তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হয়। আদালতের মাধ্যমে তাকে কয়েকদফা হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদও করে পুলিশ। দীর্ঘ আইনি লড়াই শেষে ৩১ আগস্ট জামিন হয়। ২৬ দিন বন্দি থাকা পরীমণি কারামুক্ত হন ১ সেপ্টেম্বর। 

বিয়ে করে কাঠগড়ায় নাসির : অন্যের স্ত্রীকে বিয়ে করে আদালতের কাঠগড়ায় দাঁড়াতে হয় আলোচিত ক্রিকেটার নাসির হোসাইনকে। স্ত্রী তামিমা সুলতানা তাম্মির প্রথম স্বামী রাকিব হাসান বাদী হয়ে গত ২৪ ফেব্রুয়ারি একটি মামলা করেন। এর মধ্যে তামিমার বিরুদ্ধে বিয়ে গোপন রেখে অন্যত্র বিয়ে এবং তার স্ত্রীকে প্রলুব্ধ করে নিয়ে যাওয়ায় নাসিরের বিরুদ্ধে মানহানির অভিযোগ আনেন তিনি। এতে আসামি করা হয়েছে তামিমার মা সুমি আক্তারকেও। মামলাটি তদন্ত করে গত ৩০ সেপ্টেম্বর পিবিআইর পুলিশ পরিদর্শক শেখ মো. মিজানুর রহমান তিনজনকে অভিযুক্ত করে আদালতে প্রতিবেদন জমা দেন। নাসিররা বর্তমানে জামিনে আছেন। 

মডেল তিন্নি হত্যার বিচারে নতুন মোড় : মডেল সৈয়দা তানিয়া মাহবুব তিন্নি হত্যা মামলার রায় ঘোষণার সর্বশেষ তারিখ ছিল গত ১৫ নভেম্বর। সে অনুযায়ীই সব প্রস্তুতি নেওয়া হয়। রায় পড়ে শোনাতে এজলাসে বসেন ঢাকার সপ্তম অতিরিক্ত জেলা ও দায়রা জজ কেশব রায় চৌধুরী। এর মধ্যেই রাষ্ট্রপক্ষের প্রসিকিউটর জানান, নিহতের বাবা-চাচা আদালতে উপস্থিত হয়েছেন। রায় হবে তারা জানতেন না। পত্রিকায় দেখে এসেছেন। বাবার আংশিক সাক্ষ্যগ্রহণ হয়েছিল। আর চাচার সাক্ষ্য নেওয়াই হয়নি। তারা সাক্ষ্য দিতে চান। সে অনুযায়ী আইনি প্রক্রিয়া শেষে মামলাটির রায় স্থগিত করে সাক্ষ্যগ্রহণের দিন ধার্য্য করেন আদালত। ২০০২ সালের ১০ নভেম্বর মডেল তিন্নি খুন হন। সেই ঘটনায় দায়ের মামলায় একমাত্র আসামি জাতীয় পার্টির সাবেক সাংসদ গোলাম ফারুক অভি, যিনি বিদেশে পলাতক। 

মুনিয়ার ‘আত্মহত্যা’, দায়মুক্ত আনভীর : তরুণী মোসারাত জাহানের (মুনিয়া) মৃত্যু নিয়েও কম জল ঘোলা হয়নি বিদায়ী বছরে। গত ২৬ এপ্রিল গুলশান-২ এর একটি ফ্ল্যাট থেকে মুনিয়ার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। পরে এ ঘটনায় নিহতের বোন নুসরাত জাহান বাদী হয়ে গুলশান থানায় আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে বসুন্ধরা গ্রুপের এমডি সায়েম সোবহান আনভীরকে আসামি করেন। মামলার এজাহারে এও বলা হয়, আনভীর আর মুনিয়ার মধ্যে ছিল ঘনিষ্ঠ সম্পর্ক। তবে সেই ঘটনার তদন্ত শেষে আদালতে ‘ফাইনাল রিপোর্ট’ দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা গুলশান থানার পরিদর্শক আবুল হাসান। আর সেই প্রতিবেদনে মুনিয়ার আত্মহত্যায় বসুন্ধরার এমডির সংশ্লিষ্টতা পাওয়া যায়নি বলে উল্লেখ করা হয়। তাই আদালতের মাধ্যমে দায়মুক্তি পান আনভীর।

জুলহাস-তনয় হত্যায় ৬ জঙ্গির মৃত্যুদণ্ড : রাজধানীর কলাবাগানের লেক সার্কাস রোডের বাড়িতে ২০১৬ সালের ২৫ এপ্রিল কুপিয়ে নৃশংসভাবে হত্যা করা হয় সমকামী অধিকারকর্মী জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তনয়কে। সেই ঘটনার দীর্ঘ সাড়ে পাঁচ বছর পর সেনাবাহিনীর চাকরিচ্যুত মেজর জিয়াউল হক জিয়াসসহ ছয় আসামির মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করা হয় গত ৩১ আগস্ট।

পীরের মামলা সিন্ডিকেট : রাজধানীর শান্তিবাগ এলাকার বাসিন্দা একরামুল আহসান কাঞ্চনের বিরুদ্ধে ‘অস্তিত্বহীন’ বাদীর করা ৪৯ মামলার প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছিল। এর পরিপ্রেক্ষিতে গত ১২ সেপ্টেম্বর সিআইডির দাখিল করা প্রতিবেদনে সেই ব্যবসায়ীর বিরুদ্ধে নারী নির্যাতন, ধর্ষণ, চুরি, ডাকাতি, মানবপাচারসহ বিভিন্ন অভিযোগে করা এসব ভুয়া মামলার নেপথ্যে রাজারবাগের কথিত পীর দিল্লুর রহমানের নাম উঠে আসে। সারা দেশেই ওই পীরের রয়েছে মামলা সিন্ডিকেট। অর্থ আদায় ও জমি দখল করতে মানুষকে তারা মামলার জালে ফাঁসায়। তাই এ ঘটনায় সিআইডির প্রতিবেদন দেখে বিস্ময় প্রকাশ করে সম্প্রতি হাইকোর্ট বলেন, ‘বাংলাদেশের পীর সাহেবের কাণ্ড দেখেন! জায়গা-জমি দখলের জন্য পীর সাহেবরা অনুসারী-মুরিদদের দিয়ে কী করান দেখেন! যেখানে একজন মানুষকে একটা মামলা দিলেই জীবন শেষ হয়ে যায়, সেখানে এক ব্যক্তির বিরুদ্ধে এত মামলা! এ তো সিরিয়াস ব্যাপার!’

শেখ হাসিনার গাড়িবহরে হামলার রায় : সাতক্ষীরার কলারোয়া উপজেলা বিএনপি কার্যালয়ের সামনে ২০০২ সালের ৩০ আগস্ট শেখ হাসিনার গাড়িবহরে হামলা হয়। এ ঘটনায় সাবেক সংসদ সদস্য মুজিবুর রহমানসহ বেশ কয়েকজন আহত হন। সেই ঘটনার দীর্ঘ দুই যুগ পর গত ৪ ফেব্রুয়ারি দেওয়া রায়ে সব আসামির নানা মেয়াদে সাজা ঘোষণা করেন বিচারক। সাজাপ্রাপ্তদের মধ্যে ৩৭ জন কারাগারে ও ১২ আসামি পলাতক আছেন। 

চাঞ্চল্যকর বেগমগঞ্জ ধর্ষণকাণ্ড : নোয়াখালীতে গেল বছর এক গৃহবধূকে ধর্ষণ, বিবস্ত্র করে নির্যাতন, ভিডিও ধারণ ও পরে তা ছড়িয়ে দেওয়া হয়। ওই বছরের অক্টোবরে নির্যাতনের সেই ভিডিও ভাইরাল হলে তা নিয়ে মানুষের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া তৈরি হয়। যদিও বেগমগঞ্জে নির্যাতনের এই ঘটনাটি ঘটেছিল তারও এক মাস আগে সেপ্টেম্বরে। তার এক বছরেরও বেশি সময় পর নোয়াখালী জেলা নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল গত ৪ অক্টোবর চাঞ্চল্যকর সেই মামলার রায় ঘোষণা করেন। যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয় আসামি দেলোয়ার হোসেন দিলু ও মোহাম্মদ আলী ওরফে আবু কালামকে।

আমিনবাজারে সেই ছয় ছাত্রকে হত্যার রায় : ঢাকার অদূরে সাভারের আমিনবাজারে ২০১১ সালের ১৭ জুলাই শবেবরাতের রাতে পিটিয়ে হত্যা করা হয়েছিল ছয় ছাত্রকে। প্রথমে বলা হয়েছিল যে, ডাকাত সন্দেহে শিক্ষার্থীদের গণপিটুনি দেওয়া হয়েছে। এমনকি ডাকাতির অভিযোগে স্থানীয় একজন বালু ব্যবসায়ী মামলাও করেন নিহতদের বিরুদ্ধে। ঘটনার তদন্তে প্রথমে উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হলেও শুরু থেকেই এই মামলায় পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। পরে ওই ঘটনায় এক সদস্যের বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়। ওই কমিটি তদন্ত শেষে নিহত ছাত্রদের নিরাপরাধ বলে মত দেয়। এরপর দীর্ঘ বিচারকার্য শেষে গত ২ ডিসেম্বর রায় দেন বিচারক। মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে ১৩ জনকে এবং আরও ১৯ জন পেয়েছেন যাবজ্জীবন কারাদণ্ড। আর খালাস পেয়েছেন ২৫ আসামি।

জোড়া খুনে তিনজনের মৃত্যুদণ্ড : রাজধানীর কাকরাইলের পাইওনিয়র গলির একটি বাসায় ২০১৭ সালের ১ নভেম্বর খুন হন শামসুন্নাহার করিম ও তার ছেলে শাওন। সেই ঘটনায় দায়ের মামলায় ২০২১ সালের ১৭ জানুয়ারি নিহতের স্বামী আব্দুল করিমসহ তিনজনের মৃত্যুদণ্ডের আদেশ দেন ঢাকার তৃতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রবিউল আলমের আদালত। মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর আসামিরা হলেন- করিমের দ্বিতীয় স্ত্রী শারমিন মুক্তা ও মুক্তার ভাই আল-আমিন জনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //