ফরেন রিজার্ভ নিরাপদ দেশে পাঠাতে আইনি নোটিশ

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশের ফরেন রিজার্ভ নিরাপদ দেশগুলোতে স্থানান্তরের দাবিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। অর্থ সচিব, পররাষ্ট্র সচিব এবং বাংলাদেশ ব্যাংকের গর্ভনরকে এ নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২৭ ডিসেম্বর) জনস্বার্থে সুপ্রিম কোর্টের আইনজীবী মাহমুদুল হাসান এ নোটিশ পাঠান।
 
নোটিশে বলা হয়, বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠায়, সন্ত্রাস দমন, মাদকদ্রব্য ধ্বংস ও মানব পাচার রোধেও র‌্যাবের অসামান্য অবদান রয়েছে। যদিও কিছু ভুলের কারণে র‌্যাব প্রায়শই প্রশ্নের সম্মুখীন হয়। তবে বর্তমানে বাংলাদেশ ভূ-রাজনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। যার কারণে বাংলাদেশের বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে ষড়যন্ত্র হচ্ছে। 

সম্প্রতি র‌্যাবের উপর মার্কিন যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তা আন্তর্জাতিক ষড়যন্ত্রের একটি অংশবিশেষ। 

নোটিশে বলা হয়, বিভিন্ন দেশকে চাপে রাখতে তাদের অর্থ-সম্পদ ফ্রিজিং বা বাজেয়াপ্ত করা মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়মিত কার্যক্রমের অংশ। বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের উল্লেখযোগ্য অংশ মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে সংরক্ষণ করা হয়। বর্তমানে বাংলাদেশেকে নিয়ে যেভাবে আন্তর্জাতিক ষড়যন্ত্র বিস্তার লাভ করছে তাতে নিকট ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রে সংরক্ষিত বাংলাদেশের ফরেন রিজার্ভ ফ্রিজিং বা বাজেয়াপ্ত হওয়ার আশঙ্কা রয়েছে। এরূপ হলে বাংলাদেশের অর্থনীতি ধ্বংস হয়ে যাবে এবং বাংলাদেশের জনগণকে অবর্ণনীয় কষ্টের সম্মুখীন হতে হবে। 

এ জন্য নোটিশে বাংলাদেশের ফরেন রিজার্ভ রক্ষার জন্য নূন্যতম কিছু ফরেন রিজার্ভ মার্কিন যুক্তরাষ্ট্রে রেখে বাদবাকি অর্থ বিভিন্ন নিরাপদ দেশে সংরক্ষণ এবং স্বর্ণ আকারে রাখার জন্য বলা হয়েছে। 

আগামী ৩০ দিনের মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা না হলে এরপর হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //