তথ্য না দেওয়ায় দুই ইউপি সচিবকে জরিমানা

তথ্য অধিকার আইনে চাওয়া তথ্য না দেওয়ায় ঢাকার সাভার উপজেলার আমিন বাজার ইউনিয়ন পরিষদের সচিবকে এক হাজার টাকা ও বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠি ইউনিয়ন পরিষদের সচিবকে দুই হাজার টাকা জরিমানা করেছে তথ্য কমিশন।

আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তথ্য কমিশন জানিয়েছে, গত ২৫ ও ২৬ এপ্রিল তথ্য কমিশনের ভার্চুয়াল শুনানি শেষে জরিমানার নির্দেশ দেয় কমিশন। শুনানি করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, তথ্য কমিশনার সুরাইয়া বেগম ও ড. আবদুল মালেক।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০, ২০২০-২১ অর্থবছরে ইউনিয়ন পরিষদের রাজস্ব আয়সহ অন্যান্য তথ্য জানতে চেয়ে আমিন বাজার ইউনিয়ন পরিষদের সচিবের কাছে আবেদন করেন সাভারের মো. ইমদাদুল হক।

অন্যদিকে বিভিন্ন তথ্য জানতে চেয়ে বরিশালের বাকেরগঞ্জ উপজেলার কলসকাঠি ইউনিয়ন পরিষদের সচিবের কাছে আবেদন করেন বরিশালের ববিতা মুখার্জী।

কিন্তু তাদের কাউকেই তথ্য দেওয়া হয়নি। তথ্য না পেয়ে উভয় আবেদনকারী আপিল করেন। আপিল করেও তথ্য না পেয়ে তারা তথ্য কমিশনে অভিযোগ করেন।

পরে উভয়পক্ষের উপস্থিতিতে শুনানি শেষে দোষী সাব্যস্ত হওয়ায় তথ্য অধিকার আইনে জরিমানা করা হয় এবং ১০ কার্যদিবসের মধ্যে আবেদনকারীদের চাওয়া তথ্য দিতে দুই সচিবকে নির্দেশ দেওয়া হয়।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //