বার কাউন্সিল নির্বাচনে আ. লীগ সমর্থিত প্যানেলের নিরঙ্কশ জয়

আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে ১৪টি পদের মধ্যে ১০টিতে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা আর চারটিতে বিএনপি সমর্থিত আইনজীবীরা বিজয়ী হয়েছেন।

ভোট গণনা শেষে আজ সোমবার (৩০ মে) রাত ৩টার দিকে বাংলাদেশ বার কাউন্সিলের চেয়ারম্যান অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন তিন বছর মেয়াদি এই নির্বাচনের ফলাফল ঘোষণা করেন।

এর আগে গতকাল রবিবার (২৯ মে) বিকেল সাড়ে ৪টার দিকে বার কাউন্সিলের নতুন ভবনের দ্বিতীয় তলায় ভোট গণনা শুরু হয়।

ঘোষিত ফলাফলে সাতটি সাধারণ আসনের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল থেকে অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা সর্বোচ্চ ১৭ হাজার ৪৩৩ ভোট পেয়ে প্রথম হয়েছেন।

একই প্যানেল থেকে ১৭ হাজার ৯৩ ভোট পেয়ে অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান দ্বিতীয় এবং ১৬ হাজার ৮৪৪ ভোট পেয়ে অ্যাডভোকেট মোহাম্মদ মোখলেসুর রহমান বাদল তৃতীয় হন।

১৬ হাজার ৮১১ ভোট পেয়ে বিএনপি সমর্থিত নীল প্যানেল থেকে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন চতুর্থ এবং ১৫ হাজার ৯৬৫ ভোট পেয়ে পঞ্চম হন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এছাড়া ১৫ হাজার ২৭ ভোট পেয়ে ষষ্ঠ হয়েছেন আওয়ামিলীগ সমর্থিত সাদা প্যানেল থেকে অ্যাডভোকেট মো. রবিউল আলম বুদু এবং ১৪ হাজার ৭৯৬ ভোট পেয়ে সপ্তম হয়েছেন নীল প্যানেলের অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

আর অঞ্চল ভিত্তিক সাতটি গ্রুপ আসনের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল ছয়টিতে ও বিএনপি সমর্থিত নীল প্যানেল একটি আসনে বিজয়ী হয়েছেন। ঢাকা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ-এ) আওয়ামি লীগ সমর্থিত সাদা প্যানেলের আবদুল বাতেন ৪ হাজার ৪৪৪ ভোট, বৃহত্তর ময়মনসিংহ, টাঙ্গাইল, ফরিদপুর জেলার আইনজীবী সমিতি নিয়ে গঠিত (গ্রুপ বি) মো. জালাল উদ্দিন খান এক হাজার ৭২৫ ভোট, বৃহত্তর কুমিল্লা জেলা ও সিলেট জেলা অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ডি) এ এফ মো. রুহুল আনাম চৌধুরী এক হাজার ৯৯৮ ভোট, বৃহত্তর খুলনা, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ ই) আনিছ উদ্দিন আহমেদ সহিদ এক হাজার ৭৫২ ভোট, বৃহত্তর রাজশাহী, যশোর ও কুষ্টিয়া অঞ্চলের আইনজীবী সমিতিতে (গ্রুপ এফ) মো. একরামুল হক এক হাজার ৪৭১ ভোট এবং বৃহত্তর দিনাজপুর, রংপুর, বগুড়া ও পাবনা জেলার আইনজীবী সমিতিতে (গ্রুপ জি) মো. আব্দুর রহমান এক হাজার ৭৫০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

অন্যদিকে গ্রুপ আসনে দুই হাজার ৬০৪ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন বিএনপি সমর্থিত নীল প্যানেলের একমাত্র প্রার্থী বৃহত্তর চট্টগ্রাম ও নোয়াখালী জেলার আইনজীবী সমিতির (গ্রুপ সি) এ এস এম বদরুল আনোয়ার।

উল্লেখ্য, গত বুধবার (২৫ মে) সারাদেশের আইনজীবীদের এই নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল ৫০ হাজারের বেশি আইনজীবী। আর এই নির্বাচনে সাধারণ পদে ৩৫ জন ও অঞ্চলভিত্তিক সাতটি পদের বিপরীতে ২৩ জন প্রার্থী হয়েছিলেন। তিন বছর পর পর অনুষ্ঠিত আইনজীবীদের এই নির্বাচনে এর আগে ২০১৮ সালে ১৪টি পদের বিপরীতে ১২টিতে জয় পান আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা। আর সাধারণ পদে একটি ও অঞ্চলভিত্তিক পদে একটিসহ দুটি পদে জয় পান বিএনপি সমর্থিত আইনজীবীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //