সোয়া কোটি টাকা লোপাট, সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড

ঋণ জালিয়াতি করে ১ কোটি ২৫ লাখ ৭০ হাজার ২২২০ টাকা আত্মসাতের অভিযোগে সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালকসহ (এমডি) ৯ জনকে বিভিন্ন মেয়াদের কারাদণ্ড দিয়েছে আদালত।

রবিবার (২৪ জুলাই) ঢাকার বিশেষ দায়রা জজ আদালত-৫ এর বিচারক মো. ইকবাল হোসেন এ আদেশ দেন।

সাজাপ্রাপ্ত ৯ আসামি হলেন- সোনালী ব্যাংকের সাবেক এমডি হুমায়ুন কবির, উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মাইনুল হক, জি এম ননী গোপাল নাথ ও মীর মহিদুর রহমান, ডিজিএম শেখ আলতাফ হোসেন, এজিএম কামরুল হোসেন খান ও সাইফুল হাসান এবং প্যারাগন নীট কম্পোজিট লিমিটেডের এমডি সাইফুল ইসলাম রাজা ও পরিচালক আব্দুল্লাহ আল মামুন।

এদের মধ্যে শেখ আলতাফ হোসেনকে সরকারি কর্মচারী কর্তৃক সম্পত্তি আত্মসাতের দায়ে ৫ বছরের সশ্রম কারাদণ্ড এবং প্রতারণার দায়ে তাকে আরো তিন বছরের সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে তাকে আরো তিন মাস বিনাশ্রম কারাভোগ করতে হবে।

অপর ৮ আসামিকে সরকারি কর্মচারী কর্তৃক সম্পত্তি আত্মসাতের দায়ে ১০ বছরের সশ্রম কারাদণ্ড এবং প্রতারণার দায়ে তাদের আরো সাত বছরের সশ্রম কারাদণ্ড ও ৫০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে তাদের আরো তিন মাস কারাদণ্ড দেওয়া হয়েছে।

সরকারি কর্মচারী কর্তৃক সম্পত্তি আত্মসাতের দায়ে ৯ আসামিকে এক কোটি ২৫ লাখ ৭০ হাজার ২২০ টাকা অর্থদণ্ড করা হয়েছে। রায়ে ৯ আসামির সাজা একত্রে চলবে বলে আদেশে উল্লেখ করেন আদালত।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ১ জানুয়ারি ১ কোটি ২৫ লাখ ৭০ হাজার ২২২০ টাকা আত্মসাতের অভিযোগে দুদকের সহকারী পরিচালক মশিউর রহমান রমনা মডেল থানায় মামলাটি দায়ের করেন।

২০১৪ সালের ২২ মে মামলাটি তদন্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন দুদকের উপ- পরিচালক মশিউর রহমান মুহাম্মদ জয়নাল আবেদীন। শুনানি চলাকালে আদালত ৬০ জনের মধ্যে ৪৪ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //