থিসিসে চুরি ঠেকাতে জাফর ইকবালকে নিয়ে ৭ সদস্যের কমিটি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পিএইচডিধারীদের থিসিসে চুরি ঠেকাতে একটি নির্দেশিকা প্রণয়নে ৭ সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠন করেছেন হাইকোর্ট। আজ রবিবার (১৪ আগস্ট) এই কমিটি গঠন করে ৩ মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কমিটির সদস্যরা হলেন—ঢাবির সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, সিলেট বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক জাফর ইকবাল, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান, ঢাবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি বিভাগের চেয়ারপারসন অধ্যাপক সাইফুদ্দিন মো. তারেক, ঢাবির আইন বিভাগের অধ্যাপক নকিব মুহাম্মদ নাসিরুল্লাহ এবং বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক মাহবুবা নাজনীন ও অধ্যাপক মোস্তফা আকবর।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় জানান, এই কমিটিকে প্রয়োজনীয় সহায়তা দিতে ইউজিসিকে নির্দেশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকনের করা এক রিট আবেদনের শুনানিকালে বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদেশের পর রিটকারী আইনজীবী মো. মনিরুজ্জামান লিংকন  বলেন, উচ্চ শিক্ষায় গবেষণা জালিয়াতি রোধে নীতিমালা প্রণয়নে সাত সদস্য বিশিষ্ট কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট। এই কমিটির সাচিবিক দায়িত্ব পালন করবেন ইউজিসির চেয়ারম্যান। এই কমিটিকে আগামী তিন মাসের মধ্যে উচ্চ শিক্ষায় গবেষণা জালিয়াতি রোধে খসড়া নীতিমালা তৈরি করে আদালতে দাখিল করতে বলা হয়েছে।

এর আগে, গত ৩০ জানুয়ারি উচ্চ শিক্ষায় গবেষণা অভিসন্দর্ভের (থিসিস) জালিয়াতি রোধে পদক্ষেপ নিতে ঢাবি ও ইউজিসিকে দুই সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। এরপর আদালতে প্রতিবেদন দাখিল করা হয়।

‘ঢাবি শিক্ষকের পিএইচডি গবেষণার ৯৮% নকল’ শিরোনামে ২০২০ সালের ২১ জানুয়ারি একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন যুক্ত করে ২৩ জানুয়ারি হাইকোর্টে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান (লিংকন)।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //