নুরজাহান গ্রুপকে রূপালী ব্যাংকের ৫৮০ কোটি টাকা পরিশোধের নির্দেশ

চট্টগ্রাম ভিত্তিক ভোগ্যপণ্য আমদানিকারক প্রতিষ্ঠান নূরজাহান গ্রুপকে রূপালী ব্যাংকের ৫৮০ কোটি টাকা পরিশোধের নির্দেশ দিয়েছেন আদালত। ঋণ খেলাপির অভিযোগে শিল্প গ্রুপটির ছয় পরিচালককের বিরুদ্ধে ব্যাংকটির করা তিনটি মামলায় এ রায় দেন আদালত।

সোমবার (৩১ অক্টোবর) আগামী ৬০ দিনের সময় দিয়ে চট্টগ্রাম অর্থঋণ আদালতের যুগ্ম জজ মুজাহিদুর রহমান এ রায় ঘোষণা করেন। অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম এসব তথ্য জানিয়েছেন।

রেজাউল করিম বলেন, “খেলাপি ঋণ আদায়ে ২০১৬ সালে নুরজাহান গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান জাসমির ভেজিটেবল অয়েল, মারবিন ভেজিটেবল অয়েল এবং মেসার্স নুরজাহান সুপার অয়েল লিমিটেডের ছয় পরিচালকের বিরুদ্ধে তিনটি মামলা করে রুপালী ব্যাংক। এসব প্রতিষ্ঠানের ছয় পরিচালক জহির আহমেদ রতন, টিপু সুলতান, জসিম উদ্দিন, ইফতার আল জাবের, তাসমিন মনোয়ার ও ফরহাদ মনোয়ারকে আসামি করা হয়। তিন মামলায় সোমবার আদালত এ রায় প্রদান করেন।”

আদালত সূত্র জানায়, অপরিশোধিত ভোজ্যতেল আমদানি করার জন্য ২০১১ সালে রূপালী ব্যাংক নুরজাহান গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠানকে ঋণ দিয়েছিল। বেশ কয়েকবার পুনঃতফশিল সুবিধা দেওয়ার পরও নুরজাহান গ্রুপ বিপুল পরিমাণ খেলাপি ঋণ পরিশোধ করেনি। এরপর তিনটি মামলায় আদালত ঋণ পরিশোধের এ নির্দেশ দেন।

অর্থঋণ আদালতের বেঞ্চ সহকারী জানান, নুরজাহান গ্রুপের অঙ্গ-প্রতিষ্ঠান জাসমির ভেজিটেবল অয়েল লিমিটেডের চেয়ারম্যান টিপু সুলতান বর্তমানে সাউথইস্ট ব্যাংকের ২৬৮ কোটি টাকা আদায়ে দায়ের করা মামলায় চট্টগ্রাম কারাগারে সাজা ভোগ করছেন। তার বিরুদ্ধে ঋণ খেলাপি এবং চেক প্রতারণার অভিযোগে ২১টি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা ছিল। গত ২৯ সেপ্টেম্বর টিপু সুলতানকে ঢাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ।

অন্যদিকে মামলার অন্যতম অভিযুক্ত নুরজাহান গ্রুপের এমডি জহির আহমদ রতনের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। গত ৩ ফেব্রুয়ারি ন্যাশনাল ব্যাংকের ১১৮ কোটি টাকার ঋণ পরিশোধ না করায় অর্থঋণ আদালতের বিচারক (যুগ্ম জেলা জজ) মুজাহিদুর রহমান ওই আদেশ দেন।

জহির আহমদ রতনসহ অন্য অভিযুক্তরাও একাধিক মামলার গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে পলাতক রয়েছেন।

এসব ঋণ খেলাপিদের কাছে চট্টগ্রামে জনতা, সোনালী, অগ্রণী, রূপালী, সাউথইস্ট, ন্যাশনাল, কমার্স ব্যাংকসহ বিভিন্ন ব্যাংকের কাছে খেলাপি ঋণ পাঁচ হাজার কোটি টাকার বেশি পাওনা রয়েছে। যা তারা পরিশোধ করছেন না।

এক সময়ের ভোগ্যপণ্য ব্যবসার অন্যতম জায়ান্ট চট্টগ্রাম ভিত্তিক নূরজাহান গ্রুপ। ভোজ্যতেল, গম, মসলাসহ ভোগ্যপণ্যে আধিপত্যের সঙ্গে ব্যবসা করলেও আগের সেই ব্যবসা এখন আর নেই। গত কয়েক বছর ধরে গ্রুপটির ব্যবসা সংকুচিত হলেও বাড়ছে দেনার পরিমাণ। বর্তমানে গ্রুপটির ভোগ্যপণ্য আমদানির ব্যবসা সম্পূর্ণ বন্ধ রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //