ICT Division

ধর্মের জন্য বিপজ্জনক হলো অজ্ঞতা: প্রধান বিচারপতি

‘ধর্মের জন্য সব থেকে বিপজ্জনক হলো অজ্ঞতা’- উল্লেখ করে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, অজ্ঞতাই মানুষের সাথে মানুষের বিভেদ তৈরি করে।

আজ বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবন মিলনায়তনে আয়োজিত ‘বিজয়া পুনর্মিলনী-২০২২’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, ধর্ম মানুষের দৈনন্দিন জীবনে পথ দেখাতে সাহায্য করে এবং আধ্যাত্মিকতার পরিপূর্ণতা দান করে।

তিনি বলেন, বাংলাদেশের সংবিধানে পরিষ্কার উল্লেখ আছে, এ দেশের সকল মানুষের ধর্ম ও নিরাপত্তার অধিকার সমান। তাই যে কোনও ধর্ম অবমাননা বা ধর্মীয় অনুভূতিতে আঘাত শাস্তিযোগ্য অপরাধ।

প্রধান বিচারপতি বলেন, ধর্মের জন্য সব থেকে বিপজ্জনক হলো অজ্ঞতা। এই অজ্ঞতাই মানুষের সঙ্গে মানুষের বিভেদ তৈরি করে। প্রত্যেক ধর্মের মানুষ যদি নিজ নিজ ধর্মের ধর্মগ্রন্থ সঠিকভাবে, খোলা মন নিয়ে পাঠ করে, সেই সাথে ধর্মীয় বিধানগুলো পূর্ণ হৃদয়াঙ্গম করে, তাহলে অজ্ঞতার অন্ধকার কেটে যাবে। পাশাপাশি ধর্মীয় বাণী ও ধর্মের শাশ্বত উন্মেষ জাগ্রত থাকবে।

তিনি বলেন,ধর্ম যার যার কিন্তু বাংলাদেশ আমাদের সবার। রাষ্ট্র সকলের না হলে নাগরিকরা রাষ্ট্রের সঙ্গে একাত্মতা অনুভব করতে পারবে না, ফলে রাষ্ট্র নাগরিকদের থেকে আনুগত্য আশা করতে পারবে না। 

হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, বাংলাদেশের সকলের গৌরবদীপ্ত অহংকার হচ্ছে মহান মুক্তিযুদ্ধ। এই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে প্রাণ বিসর্জন দিয়েছেন হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খ্রিষ্টানসহ সকল সম্প্রদায়ের মানুষ। 

তিনি আরো বলেন, পৃথিবীর মানুষ ভিন্ন ভিন্ন ধর্মে বিশ্বাসী হলেও তাদের সাম্য, মৈত্রী, শান্তি, মানবতা, ভালোবাসা, উদারতা, সহমর্মিতা ও সহযোগিতার বন্ধনে আবদ্ধ হয়ে এক সাথে বাঁচতে হবে। তাই সকল বিভেদ ভুলে এক সঙ্গে সৌহার্দ্যভাবে এই দেশে আমাদের বসবাস করতে হবে। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অ্যাডভোকেট দীপায়ন চন্দ্র সাহা। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সিনিয়র আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস-চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নুর দুলাল, রামকৃষ্ণ মঠ ও মিশনের সম্পাদক ও অধ্যক্ষ স্বামী পূর্ণাত্মানন্দ মহারাজ, অ্যাডভোকট বিশ্বজিৎ রায় প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //