গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচন স্থগিত চেয়ে রিট

গাইবান্ধা-৫ আসনের উপ-নির্বাচনের কার্যক্রম স্থগিত চেয়ে রিট আবেদন করেছেন এক আইনজীবী। পুনঃতফসিল না দিয়ে নির্বাচনের তারিখ নির্ধারণ করায় এ রিট আবেদন করা হয়েছে। 

আজ বুধবার (২৮ ডিসেম্বর) জনস্বার্থে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ এ রিট দায়ের করেন।

রিটে গত ২৬ ডিসেম্বর নির্বাচন কমিশনের পাঠানো চিঠির বৈধতা চ্যালেঞ্জ ও এর কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। একইসাথে রুল জারিরও আর্জি জানানো হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার, রিটার্নিং কর্মকর্তা, গাইবান্ধার ডিসি, জেলা নির্বাচন কর্মকর্তাকে রিটে বিবাদী করা হয়েছে।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, সংবিধানের ১২৩ (৪) অনুচ্ছেদে বলা হয়েছে, আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। এটি না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে আবারো তফসিল ঘোষণা করতে হবে। অথচ এখানে পুনরায় তফসিল ঘোষণা না করে নির্বাচন কমিশন ২৬ ডিসেম্বর একটি পত্র দিয়ে আগামী ৪ জানুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। যা সংবিধানের ১২৩ (৪) অনুচ্ছেদের লঙ্ঘন। এটি আরপিও ১৯৭২ এর লঙ্ঘন বলেও জানান তিনি।

রিটের বিষয়ে আগামীকাল বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হতে পারে।

গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনের নির্বাচনের দিন বিভিন্ন অনিয়মের ঘটনা ঘটে। পরে নির্বাচন কমিশন নির্বাচন বন্ধ ঘোষণা করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //