সেই জাপানি দম্পতিকে নিয়ে বিপদে পড়েছেন আদালত

জাপানি নাগরিক নাকানো এরিকো ও বাংলাদেশি নাগরিক ইমরান শরীফ দম্পতি নিকে বিপদে পড়েছেন আদালত। তাদের দুই শিশু বাবা নাকি মা কার কাছে থাকবেন সেই সিদ্ধান্তে পৌঁছাতে বেশ বেগ পোহাতে হচ্ছে আদালতকে। এদিকে তাদের দুই শিশু আপাতত দেশের বাইরে যেতে পারবে না বলে রায় দিয়েছেন আপিল বিভাগ। 

আজ বৃহস্পতিবার (৯ মার্চ) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন ৭ সদস্যের আপিল বেঞ্চ আজ এ আদেশ দেন।

সেই সঙ্গে তিন মাসের মধ্যে ঢাকা জজ কোর্টকে মামলা নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। 

এসময় আপিল বিভাগ বলেন, সব সমস্যার সমাধান আদালতে হয় না। দুই শিশুর অভিভাবকই ডেসপারেট, উল্টো আমরা বিপদে আছি।

প্রসঙ্গত, গত ২৯ জানুয়ারি ঢাকার পারিবারিক আদালত দুই মেয়েকে মায়ের জিম্মায় রাখার নির্দেশ দেন। ছোট মেয়ে বাবার কাছেই রয়েছে। তাকে উদ্ধারে মা গুলশান থানায় জিডি করেন। পরে তাকে উদ্ধার করে আইন-শৃঙ্খলা বাহিনী। গত ২ ফেব্রুয়ারি তাকে আদালতে হাজির করা হয়। ঢাকা মহানগর হাকিম মামুনুর রশীদের আদালত খাস কামরায় ছোট মেয়ে লায়লা লিনার বক্তব্য শোনেন। ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত একদিন বাবার কাছে এবং আরেকদিন মায়ের কাছে থাকার আদেশ দেন আদালত।

উল্লেখ্য, জাপানি চিকিৎসক নাকানো এরিকোর সঙ্গে বাংলাদেশি প্রকৌশলী ইমরান শরীফের বিয়ে হয় ২০০৮ সালে। দাম্পত্য কলহের জেরে ২০২০ সালের শুরুতে বিচ্ছেদের আবেদন করেন এরিকো। এরপর ইমরান স্কুলপড়ুয়া বড় দুই মেয়েকে নিয়ে বাংলাদেশে চলে আসেন। আর ছোট মেয়ে জাপানে মা এরিকোর সঙ্গে থেকে যান।

মেয়েদের জিম্মা পেতে মহামারির মধ্যে গত বছরের জুলাইয়ে বাংলাদেশে আসেন এ জাপানি নারী। তিনি হাইকোর্টে রিট করলে তাদের সমঝোতায় আসতে বলেন বিচারক। তবে ওই দম্পতি এখন পর্যন্ত সমঝোতায় পৌঁছাতে পারেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //