কারণ দর্শানো ছাড়াই চাকরিচ্যুত করতে পারবে দুদক

দুর্নীতি দমন কমিশনের (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪(২) বিধি অনুসারে, কোনো ধরনের কারণ দর্শানো ছাড়া সংস্থাটির যে কোন কর্মচারী-কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ করার বিধিটি বাতিল করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেছেন আপিল বিভাগ।

একই সঙ্গে দুদকের আলোচিত বরখাস্ত হওয়া কর্মকর্তা শরীফ উদ্দিন তার চাকরি ফেরত পাবেন না বলে রায়ে উল্লেখ করা হয়।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে দুদকের করা আপিল নিষ্পত্তি করে আজ বৃহস্পতিবার (১৬ মার্চ) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৮ সদস্যের আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

শরীফের পক্ষে আইনজীবী মিয়া মোহাম্মদ ইশতিয়াক ২০২২ সালের মার্চে রিটটি দায়ের করেন।

দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) চাকরি বিধিমালার ৫৪(২) বিধি অনুসারে, গত বছরের ১৬ ফেব্রুয়ারি দুদকের উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হয়। এরপর ৫৪(২) বিধি ও এই বিধির ক্ষমতাবলে চাকরিচ্যুতির বৈধতা নিয়ে শরীফ গত বছর হাইকোর্টে রিট করেন। কিন্তু রায় অনুযায়ী, কোনো কারণ দর্শানো ছাড়াই দুদক কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে। চাকরি ফেরত পাবে না বহিষ্কৃত দুদক কর্মকর্তা।

শরীফ উদ্দিনকে বরখাস্তের পর এ বিষয়ে বিভিন্ন মহলে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়। দুদকের সাবেক এই কর্মকর্তার বিরুদ্ধে হয়রানি, নির্যাতন, অবৈধ গ্রেপ্তার ও ঘুষের দাবির অভিযোগ তোলেন অনেকে।

আদালতে শরীফের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. সালাহউদ্দিন দোলন। দুদকের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খুরশীদ আলম খান।

রায়ের পর দুদকের আইনজীবী খুরশীদ আলম খান জানান, আজকের আপিল মঞ্জুরের ফলে শরীফ উদ্দিন চাকরিতে ফিরতে পারবেন না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //