আতিয়া মহলে জঙ্গি হামলা মামলার সব আসামি খালাস

সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানের ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনের মামলায় গ্রেপ্তার তিন আসামিকেই বেকসুর খালাস দিয়েছেন আদালত।

আজ বুধবার (৫ এপ্রিল) সিলেটের সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মুহাম্মদ নূরুল আমীন বিপ্লবের আদালত এ রায় দেন।

খালাস পাওয়া ব্যক্তিরা হলেন- বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানার বাইশারীর জহুরুল হক ওরফে জসিম, মো. হাসান ও জহরুল হক ওরফে জসিমের স্ত্রী আর্জিনা ওরফে রাজিয়া সুলতানা-তিনজনই নিষিদ্ধ ঘোষিত জেএমবির সদস্য। বর্তমানে তারা কারাগারেই রয়েছেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৭ সালের ২৩ মার্চ রাতে আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শুরু হয়। অভিযানে র‌্যাব, পুলিশ, পুলিশের বিশেষ ক্রাইম রেসপন্স টিম (সিআরটি) ও সেনাবাহিনীর কমান্ডো দল অংশ নেয়। সেনাবাহিনী পরিচালিত ‘অপারেশন টোয়াইলাইট’ শেষে ভবনের ভেতর থেকে এক নারীসহ চারজনের মরদেহ উদ্ধার করা হয়। অপারেশন চলাকালে আতিয়া মহল থেকে কিছু দূরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এ সময় র‌্যাবের গোয়েন্দা বিভাগের তৎকালীন প্রধান লেফটেন্যান্ট কর্নেল আবুল কালাম আজাদ ও দুই পুলিশ সদস্যসহ সাতজন নিহত হয়েছিল।

এদিকে আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযান শেষে তিনটি মামলা দায়ের করা হয়। মামলার প্রথম দিকে পুলিশ তদন্ত করলেও পরে তদন্তভার পায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ২০১৯ সালের ৭ সেপ্টেম্বর সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা মামলার অভিযোগপত্র আদালতে দাখিল করে পিবিআই। অভিযোগপত্রে তিনজনকে অভিযুক্ত করা হয়।

সিলেটের সন্ত্রাসবিরোধী আদালতের বিশেষ সরকারি কৌঁসুলি মুমিনুর রহমান জানান, গত ২৭ ফেব্রুয়ারি মামলার সাফাই সাক্ষ্য ও ১৪ মার্চ যুক্তিতর্ক শেষ হয়। মামলায় ৩৩ সাক্ষীর মধ্যে সাক্ষ্য দেন ২১ জন।

তিনি আরও জানান, আতিয়া মহলে জঙ্গিবিরোধী অভিযানকালে সেখানে অবস্থানরত জঙ্গিদের সবাই নিহত হওয়া, পরবর্তীতে বাকিদের আত্মঘাতী হওয়া এবং গ্রেফতারকৃত তিন ব্যক্তির বিরুদ্ধে চট্টগ্রামে একই ধরনের মামলা চলমান থাকায় আদালত এই মামলায় তাদের নির্দোষ ঘোষণা করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //