বিচারপতি মানিকের ওপর বোতল ও খাবার নিক্ষেপ

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইফতার মাহফিলে বিএনপি ও আওয়ামী লীগপন্থী আইনজীবীদের মধ্যে হাতাহাতি, পাল্টাপাল্টি ধাওয়া, বিক্ষোভের ঘটনা ঘটেছে।

এসময় আপিল বিভাগের সাবেক বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিকের ওপর বোতল ও খাবারের প্যাকেট নিক্ষেপের অভিযোগ উঠেছে। 

আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিকাল ৪টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুটি হল রুমে ইফতার মাহফিলের জন্য নির্ধারিত স্থানে দুপক্ষের আইজীবীদের মধ্যে এ ঘটনা ঘটে। এ সময় হল রুমে ব্যানার ও চেয়ার-টেবিল ভাঙচুর করা হয়।

প্রত্যক্ষদর্শী আইনজীবীরা জানান, বিকেল থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের প্রবেশ পথজুড়ে কমিটি বাতিল করে নতুন করে নির্বাচন দেওয়ার দাবিতে বিক্ষোভ করছিলেন বিএনপিপন্থী আইনজীবীরা।

পৌনে ৬টার দিকে বিচারপতি মানিক প্রবেশ পথ দিয়ে ইফতারে অংশ নেওয়ার জন্য যাচ্ছিলেন। এসময় সেখানে আগে থেকে অবস্থানরত বিএনপিপন্থী আইনজীবীরা ‘ভোট চোর, ভোট চোর’ বলে শ্লোগান দিতে থাকেন।

পাশাপাশি বিচারপতি মানিকের উদ্দেশে একাধিক বোতল ও খাবারের প্যাকেট নিক্ষেপ করেন বলে অভিযোগ উঠেছে। তখন তিনি দ্রুত হেঁটে ওপরে উঠে যান।

এ বিষয়ে সাবেক বিচারপতি মানিক বলেন, ইফতার আয়োজনে যোগ দিতে গেলে বিএনপিপন্থী আইনজীবীরা প্রথমে আমাকে বাধা দেন। তারা আক্রমণাত্মক হয়ে আমার দিকে পানির বোতল ও খাবারের প্যাকেট ছুড়ে মারে। সর্বোচ্চ আদালতের আইনজীবীদের এমন আচরণ দুঃখজনক ও অনাকাঙ্ক্ষিত। 

জানতে চাইলে বিএনপিপন্থী আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখেছি বিচারপতি মানিককে কে বা কারা বোতল নিক্ষেপ করেছে। ব্যক্তিগত আক্রোশ থেকে কেউ এটা করতে পারে। বিএনপির কোনো আইনজীবী এ ঘটনার সঙ্গে জড়িত নন।

তিনি আরও বলেন, বিএনপিপন্থি আইনজীবীরা বর্তমান অবৈধ কমিটির বিরুদ্ধে শান্তিপূর্ণ কালো পতাকা প্রদর্শন কর্মসূচি পালন করেছে।

জানা যায়, সমিতি ভবনের তিনটি হলরুমে ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বর্তমান কার্যনির্বাহী কমিটি। তবে এই কমিটিকে অস্বীকার করে আসছে বিএনপিপন্থী আইনজীবীসহ সুপ্রিম কোর্টের বিভিন্ন পক্ষের আইনজীবীরা।

এদিন বিকেল ৪টার দিকে সমিতির এডহক কমিটি সমর্থনকারী বিএনপিপন্থী আইনজীবীরা সমিতি বভনের ২ নম্বর হলরুমে ঢুকে আওয়ামীপন্থী কমিটির ব্যানার খুলতে গেলে হাতাহাতি শুরু হয়। 

এক পর্যায়ে শুরু হয় চেয়ার-টেবিল ছোড়াছুড়ি। মুহূর্তেই তছনছ হয়ে যায় ইফতার আয়োজন। এর মধ্যে আওয়ামীপন্থী আইনজীবীরা মিছিল নিয়ে পাল্টা ধাওয়া করলে বিএনপিপন্থী আইনজীবীরা হলরুম ছেড়ে সমিতি ভবনের মূল ফটকে অবস্থান নেন।

দুই পক্ষই মারমুখী অবস্থান নেয়। ইফতারের কিছু আগে পরিস্থিতি শান্ত হলে আওয়ামীপন্থীদের আয়োজন থেকে বিক্ষোভরত বিএনপিপন্থী আইনজীবীদের জন্য ইফতার পাঠানো হয়। ওই ইফতার দিয়েই তাদের ইফতার সারতে দেখা যায়। আওয়ামীপন্থী আইনজীবীরাও ভাঙচুর করা হল গুছিয়ে ইফতার করেন। 

ইফতার অনুষ্ঠানের ব্যানারে প্রধান অতিথি হিসেবে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নাম থাকলেও অনুষ্ঠানে তিনি আসেননি। এমনকি আপিল ও হাইকোর্ট বিভাগের কোনো বিচারপতিও অনুষ্ঠানে যোগ দেননি। তবে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ইফতার অনুষ্ঠানে ছিলেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //