হিন্দু নারীদের অধিকার প্রশ্নে হাইকোর্টের রুল

হিন্দু নারীদের বিবাহ নিবন্ধন, বিচ্ছেদ, ভরণপোষণ ও উত্তরাধিকার বিষয়ে নীতিমালা প্রণয়ন প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। রুলে এসব ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ গ্রহণে বিবাদীদের নিষ্ক্রিয়তা ও ব্যর্থতা কেন অবৈধ হবে না জানতে চাওয়া হয়েছে।

এছাড়া হিন্দু নারীদের অভিভাবকত্ব ও দত্তক গ্রহণে কেন যথাযথ পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেয়া হবে না, রুলে তাও জানতে চেয়েছেন।

রবিবার (১৪ মে) এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মোহাম্মদ মাহাবুবুল ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক সচিব, আইন সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, ধর্ম সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এসব রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জেড আই খান পান্না, শাহীনুজ্জামান, সৈয়দা নাসরিন, এস এম রেজাউল করিম।

গত (২ মে) আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ লিগ্যাল এইড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নারীপক্ষ, বাংলাদেশ মহিলা পরিষদ, মানুষের জন্য ফাউন্ডেশন, অভিযান এবং উজ্জ্বল পাল, পলি ব্যানার্জি ও বিথীসা বাগচী হাইকোর্টে রিট করেন।

সে রিটে হিন্দু নারীদের বিবাহ বিচ্ছেদ, নিবন্ধন, ভরণপোষণের অধিকার, অভিভাবকত্ব, দত্তক গ্রহণ, সমান উত্তরাধিকার এবং তাদের মৌলিক অধিকার, জীবন ও স্বাধীনতা রক্ষা করা সংক্রান্ত বিষয়ে সমস্যার সমাধানের আর্জি জানানো হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //