সুপ্রিম কোর্টে নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতে রুল জারি

সুপ্রিম কোর্ট এলাকায় মোবাইল ফোন অপারেটরের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে।

আজ মঙ্গলবার (১৬ মে) মানবাধিকার সংগঠন ল’ অ্যান্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে এই আদেশ জারি করেন আদালত।

সংগঠনটির পক্ষে শুনানি শেষে আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব জানান, সুপ্রিম কোর্ট ও বার অ্যাসোসিয়েশন প্রাঙ্গণে মোবাইল ও ইন্টারনেট সেবা নিরবচ্ছিন্ন করতে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং এ সেবা নিশ্চিত করতে কেন নির্দেশনা দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্ট।

এছাড়া আগামী ১ জুন বিবাদীদের এ সংক্রান্ত অগ্রগতি প্রতিবেদন এফিডেভিট আকারে আদালতে দাখিল করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

গত ২৬ অক্টোবর ডাক ও টেলিযোগাযোগ সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), গ্রামীণফোন লিমিটেড, রবি অজিয়াটা লিমিটেড, বাংলালিংক লিমিটেড, টেলিটক বাংলাদেশ লিমিটেড বরবারে আইনি নোটিশ পাঠানো হয়েছিল।

এতে বলা হয়, দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট হচ্ছে বিচারপ্রার্থীদের সর্বশেষ আশ্রয়স্থল। এখানে হাজারো আইনজীবী তাদের পেশাগত কাজ করছেন। বিচারপ্রার্থীসহ দেশের অসংখ্য মানুষ প্রতিদিন এ অঙ্গনে আসছেন। শতাধিক বিচারপতি তাদের বিচারিক কাজ করছেন।

এখানে আগত প্রত্যেকেই তাদের প্রয়োজন অনুসারে বিভিন্ন অপারেটরের নেটওয়ার্ক ব্যবহার করেন। পেশাগত কাজে অনেকেই তাদের মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন।

সম্প্রতি এ অঙ্গনে সব অপারেটরের নেওয়ার্ক না থাকায় কাজে বিঘ্ন ঘটছে। একে অপরের সঙ্গে যোগাযোগ এবং ইন্টারনেট সেবা থেকে আমরা বঞ্চিত হচ্ছি। এ অবস্থায় দ্রুত এ সমস্যার সমাধান প্রয়োজন।

নোটিশে আরও বলা হয়, নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক নিশ্চিতে আইনত দায়বদ্ধ বিটিআরসি। তাই সুপ্রিম কোর্ট এলাকা ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে সব অপারেটরের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

নোটিশ পাওয়ার ১২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ না করলে উচ্চ আদালতে রিট করা হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //