৭ দিনের মধ্যে পাসপোর্ট ইস্যুর নির্দেশনা চেয়ে রিট

সব ধরনের হয়রানি বন্ধ করে জাতীয় পরিচয়পত্র ও জন্মনিবন্ধনের ভিত্তিতে সাত দিনের মধ্যে পাসপোর্ট ইস্যুর নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান কে এম আবু হানিফ হৃদয়ের পক্ষে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইয়ারুল ইসলাম। এতে স্বরাষ্ট্র সচিব, পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

আজ বুধবার (২১ জুন) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল-জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটির শুনানি অনুষ্ঠিত হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার ও অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম।

পরে অ্যাডভোকেট ইয়ারুল ইসলাম বলেন, পাসপোর্ট অফিসের অনিয়ম নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টে রিটটি দায়ের করা হয়েছে। এর মধ্যে একটি প্রতিবেদনে বলা হয়েছে, ছকে বাঁধা দুর্নীতির চরকি ঘুরছে পাসপোর্ট অফিসে। যেন লাগাম টানার কেউ নেই। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ একদিকে কড়াকড়ি করলে আরেক দিকে খুলে দেওয়া হয় ঘুষের নতুন পথ। এভাবে বেশিরভাগ পাসপোর্ট অফিসে রমরমা ঘুষ বাণিজ্য এখনও বহাল।

তিনি বলেন, কথিত ‘চ্যানেল মাস্টারের’ মাধ্যমে অধিকাংশ পাসপোর্ট অফিসে প্রতিদিন ঘুষ তোলা হয়। ঘুষের অঙ্কের পরিমাণ কয়েক কোটি টাকা। কমপক্ষে পাঁচ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ঘুষ ওঠে হাতে হাতে। ঘুষের সদরদপ্তর হিসেবে পরিচিত কুমিল্লা পাসপোর্ট অফিস। দিনে এখানে ঘুষ ওঠে কমপক্ষে ১০ লাখ টাকা।

রিট আবেদনে সারাদেশে পাসপোর্ট অফিসের অনিয়মের বিষয়ে যথাযথ তদন্ত-সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ না করা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

এছাড়া রিটে পাসপোর্ট ইস্যু করার প্রক্রিয়া আরও সহজ করার জন্য নীতিমালা তৈরির নির্দেশনা চাওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //