বিদেশী পাইলটের মৃত্যু: ১৫ দিনের মধ্যে ব্যবস্থা নিতে বেবিচককে নির্দেশ হাইকোর্টের

ঢাকায় গালফ এয়ারের পাইলট ক্যাপ্টেন ইউসুফ হাসান আল হিন্দির মৃত্যুর ঘটনায় ১৫ দিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

গতকাল সোমবার (২৬ জুন) মৃত পাইলটের বোন মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক তালা এলহেন্ডির আবেদনের প্রেক্ষাপটে এই নির্দেশনা দেন বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর দ্বৈত হাইকোর্ট বেঞ্চ।

তালার আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব বলেন, হাইকোর্টে গালফ এয়ারের বিরুদ্ধে আমরা রিট করলে ১৯ জুন আমাদের রিট আবেদনটির শুনানি শেষে বেসামরিক বিমান কর্তৃপক্ষকে আদালতের আদেশ প্রাপ্তির ১৫ দিনের মধ্যে গালফ এয়ারের বিরুদ্ধে তদন্ত চেয়ে পাঠানো আমাদের আবেদন নিষ্পত্তির জন্য নির্দেশ দেন। অর্থাৎ উত্তর অথবা যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

এদিকে পাইলটের মৃত্যুর ঘটনায় ইউনাইটেড হাসপাতালের বিরুদ্ধে ফৌজদারি মামলার পুলিশ রিপোর্ট জমা দেয়ার জন্য নির্ধারিত তারিখ ছিল রবিবার (২৫ জুন)। তবে এদিনেও নতুন করে সিএমএম আদালতের কাছে আরো সময় চেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

এ সময় আদালতে উপস্থিত ছিলেন মামলার বাদি তালা এলহেন্ডি। পরলোকগত পাইলটের বোন তালা এলহেন্ডি বলেন, 'আমি ইউনাইটেড হাসপাতাল এবং গালফ এয়ারের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করে একটি মামলা দায়ের করতে যাচ্ছি। আমি যদি উক্ত মামলা থেকে কোন ক্ষতিপূরণ পাই তাহলে সেটা বাংলাদেশের চিকিৎসা সেবার জন্য দান করে দেব। বাংলাদেশে চিকিৎসা অবহেলার কারণে আমার এবং আমার পরিবারের মতো কোনো ব্যক্তির যাতে আর ক্ষতি না হয়। বাংলাদেশে একটি ইতিবাচক পরিবর্তনের জন্য দায়িত্ববোধ থেকে এই কাজটি করতে চাই।'

তিনি বলেন, 'আমি এখানে প্রতিশোধ নিতে বা কিছু ব্যক্তিগত লাভ করতে আসিনি। আমি এই মামলাটি অটল ও দৃঢ়তার সাথে চালিয়ে যেতে চাই, যা শুধুমাত্র ন্যায়বিচারের আকাঙ্ক্ষাসহ চিকিৎসা ব্যবস্থার উপর একটি ইতিবাচক প্রভাব তৈরিতে ভূমিকা রাখবে।'

উল্লেখ্য, গালফ এয়ারের বিদেশী পাইলট ক্যাপ্টেন মোহান্নাদ ইউসুফ আল হিন্দি ফ্লাইট নিয়ে গত বছর ১৪ ডিসেম্বর বাংলাদেশে আসেন। আসার পরদিন ভোরে অসুস্থ হয়ে ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি হলে ভুল চিকিৎসায় ও অবহেলায় তিনি মারা যান। ১৪ মার্চ ঢাকা মহানগর ২১ নম্বর আদালতে ইউনাইটেড হাসপাতালের চিকিৎসকের বিরুদ্ধে মামলা করেন মৃত পাইলটের বোন তালা এলহেন্ডি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //