কুবি শিক্ষার্থী ইকবাল মনোয়ারকে বহিষ্কারের সিদ্ধান্ত হাইকোর্টে স্থগিত

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষার্থী ও দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি ইকবাল মনোয়ারকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এছাড়া, ইকবালের বহিষ্কারাদেশ কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না,  তা জানতে চেয়ে বিশ্ববিদ্যালয় ও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে রুল জারি করেছেন আদালত।

গতকাল সোমবার (১৪ আগস্ট) বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তী ও বিচারপতি মো. আলী রেজার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

গত ২ আগস্ট দুর্নীতি বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বক্তব্য নিয়ে প্রতিবেদন করার পর বক্তব্যকে বিকৃত করার অভিযোগ এনে ইকবাল মনোয়ারকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে ইকবালের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বেঞ্চ এ আদেশ ও রুল জারি করেন।

ইকবালের আইনজীবী শিহাব উদ্দিন খান বলেন, হাইকোর্টের আদেশে তার মক্কেলের ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে এবং বিশ্ববিদ্যালয়ে তার একাডেমিক কার্যক্রম চালাতে কোনো আইনি বাধা নেই।

মনোয়ার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে স্নাতকোত্তর পড়ছেন এবং ২০১৯ সাল থেকে দৈনিক যায়যায়দিন এর ক্যাম্পাস সংবাদদাতা হিসাবে কাজ করছেন।

গত ৩১ জুলাই, তিনি যায়যায়দিনে 'দুর্নীতি হচ্ছে তাই বাংলাদেশে উন্নয়ন হচ্ছে: কুবি উপাচার্য' শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশ করে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ এফ এম আবদুল মঈন সেদিন বিশ্ববিদ্যালয়ের একটি অনুষ্ঠানে এ বক্তব্য দেন বলে সেখানে উঠে আসে।

উপাচার্যের বক্তব্যকে বিকৃত করে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন করার অভিযোগে গত ২ আগস্ট মনোয়ারকে বহিস্কারের আদেশ পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অফিস আদেশে বলা হয়, সোমবার (৩১ জুলাই) কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ‘নবীনবরণ ও বিদায়’ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের বক্তব্যকে বিকৃত, উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তমূলক তথ্য প্রচার করে বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন করার প্রেক্ষিতে উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় প্রক্টরিয়াল বডির প্রাথমিক প্রতিবেদন ও সুপারিশে বুধবার (২ আগস্ট) অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উচ্চপর্যায়ের সভায় শৃঙ্খলাভঙ্গের অভিযোগে ইংরেজি বিভাগের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী মোহাম্মদ ইকবাল মনোয়ারকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হলো।

এরপর, গত ৯ আগস্ট বহিষ্কারাদেশ প্রত্যাহার চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ ৮ জনকে আইনি নোটিশ পাঠানো হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //