৪১ সহকারী শিক্ষককে প্রধানশিক্ষক পদে গেজেটভুক্ত করতে নির্দেশ

জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের ৪১ জনকে সহকারী শিক্ষকের পরিবর্তে প্রধানশিক্ষক পদে গেজেটভুক্ত করার নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট। জাতীয়করণ করা ৪১ জন জাতীয়করণের আগে প্রধানশিক্ষক হিসেবে নিয়োগপ্রাপ্ত শিক্ষকের করা রিটের চূড়ান্ত নিষ্পত্তি করে এই আদেশ দেন আদালত।

আজ রবিবার (১০ ডিসেম্বর) বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ এই রায় দেন।

রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। তিনি বলেন, সদ্য জাতীয়করণ করা প্রাথমিক বিদ্যালয়ের ৪১ জনকে জাতীয়করণের আগের প্রধানশিক্ষক পদে গেজেট প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ২০১৩ সালে সারাদেশের ২৬ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ তালিকায় আনে সরকার। পরে পর্যায়ক্রমে ওই বিদ্যালয়গুলোর শিক্ষকদের ২০১৩ সালের ১ জানুয়ারি থেকে সরকারি শিক্ষক হিসেবে নিয়োগ দিয়ে অফিস আদেশ জারি করে।

তিনি বলেন, এক্ষেত্রে যেসব শিক্ষক যে পদে নিয়োগ পেয়েছেন (জাতীয়করণের আগের কমিটি কর্তৃক), তাদের জাতীয়করণের পর স্ব স্ব পদে নিয়োগ দেয়া হয়। অর্থাৎ প্রধান শিক্ষকদের প্রধানশিক্ষক হিসেবে এবং সহকারী শিক্ষকদের সহকারী শিক্ষক হিসেবে বহাল রাখা হয়। কিন্তু ওই রিটকারীরা কমিটির মাধ্যমে প্রধানশিক্ষক হিসেবে নিয়োগ পেলেও তাদের জাতীয়করণের পর সহকারী শিক্ষক রাখা হয়।

তিনি আরও বলেন, আগের শিক্ষকদের সঙ্গে যা বৈষম্যমূলক। তাই রিটকারীরা ওই আদেশে ক্ষুব্ধ হয়ে প্রধানশিক্ষক পদের গেজেট দেয়ার জন্য রিট করেন। রুলের শুনানি শেষে এদিন চূড়ান্ত নিষ্পত্তি করে রায় দেন হাইকোর্ট। এই রায়ের ফলে রিটকারী ৪১ জন প্রধানশিক্ষক হিসেবে গেজেট পেতে আইনি পথ সুগম হলো। রিটকারীরা ন্যায়বিচার পেয়েছেন।

উল্লেখ্য, মো. সোহাগ হোসেন, আবুল কাশেম, মোসা. কুলসুম, তপন কুমার হাওলাদার, শাহ ওয়ালিউল ইসলমসহ বিভিন্ন বিদ্যালয়ের ৪১ জন এই রিট দায়ের করেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //