সুপ্রিম কোর্ট বার নির্বাচন

ভোট দিলেন ৫৩১৯ আইনজীবী, ফলের অপেক্ষা

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির কার্যনির্বাহী কমিটির ২০২৪-২৫ মেয়াদে নির্বাচনের দুদিনব্যাপী ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। দ্বিতীয় দিনের ভোটগ্রহণ বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল সোয়া ১০টায় শুরু হয়ে মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে বিকেল ৫টায় শেষ হয়। রাতেই ভোটগণনা শুরু হবে। গণনা শেষে ঘোষণা করা হবে ভোটের ফলাফল।

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে বুধবার (৬ মার্চ) সকাল ১০টা ২৫ মিনিটে প্রথমদিনের ভোটগ্রহণ শুরু হয়। ওইদিনও দুপুরে এক ঘণ্টা বিরতি (১টা থেকে ২টা পর্যন্ত) দিয়ে ভোট চলে বিকেল ৫টা পর্যন্ত।

সাত হাজার ৮৮৮ ভোটারের মধ্যে প্রথমদিন ভোট দেন তিন হাজার ২৬১ জন আইনজীবী। দ্বিতীয় এবং শেষ দিনে ভোট দিয়েছেন দুই হাজার ৫৮ জন আইনজীবী। দুদিনে মোট পাঁচ হাজার ৩১৯ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দুদিনব্যাপী এ ভোটগ্রহণ উপলক্ষে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিরাজ করছে উৎসবের আমেজ। জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট আবুল খায়েরের নেতৃত্বে সাত সদস্যের কমিটি নির্বাচন পরিচালনার দায়িত্বে রয়েছেন। নির্বাচন পরিচালনায় উপ-কমিটিকে সহযোগিতা করছেন ১৫০ জন আইনজীবী।

দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবী সমিতির এ নির্বাচনে ১৪ জনের কার্যনির্বাহী কমিটির সভাপতি, দুজন সহ-সভাপতি, সম্পাদক, কোষাধ্যক্ষ, দুজন সহ-সম্পাদক এবং সাতজন সদস্য নির্বাচিত হবেন। এবারের নির্বাচনে সাত হাজার ৮৮৮ জন ভোটারের বিপরীতে মোট প্রার্থী ৩৩ জন।

এবারের নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা প্যানেল) থেকে সভাপতি পদে আবু সাঈদ সাগর, সম্পাদক পদে শাহ মঞ্জুরুল হক, সহ-সভাপতি পদে রমজান আলী শিকদার ও দেওয়ান মো. আবু ওবাঈদ হোসেন সেতু, কোষাধ্যক্ষ পদে মোহাম্মদ নুরুল হুদা আনসারী, সহ-সম্পাদকের দুটি পদে মো. হুমায়ুন কবির ও মোহাম্মদ হুমায়ুন কবির প্রার্থী হয়েছেন। এছাড়া সাতটি সদস্য পদে মোহাম্মদ খালেকুজ্জামান ভূইয়া, মাহমুদা আফরোজ, মো. বেলাল হোসেন, খালেদ মোশাররফ, মো. রায়হান রনি, সৌমিত্র সরদার ও রাশেদুল হক খোকন প্রার্থী হয়েছেন।

অন্যদিকে, বিএনপি ও জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল প্যানেল) থেকে সভাপতি পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন (খোকন), সম্পাদক পদে ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস, সহ-সভাপতি পদে মো. হুমায়ুন কবির ও সরকার তাহমিনা বেগম, কোষাধ্যক্ষ পদে মো. রেজাউল করিম, সহ-সম্পাদক পদে মাহফুজুর রহমান ও মো. আবদুল করিম প্রার্থী হয়েছেন। সাতটি সদস্য পদে ফাতিমা আক্তার, সৈয়দ ফজলে এলাহী, মো. শফিকুল ইসলাম শফিক, মো. রাসেল আহমেদ, মো. আশিকুজ্জামান নজরুল, মহিউদ্দিন হানিফ ও মো. ইব্রাহিম খলিল প্রার্থী হয়েছেন।

সাদা ও নীল প্যানেলের বাইরে এবার সভাপতি পদে প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট মো. ইউনুছ আলী আকন্দ ও অ্যাডভোকেট মো. খলিলুর রহমান বাবলু (এম কে রহমান)। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া ও অ্যাডভোকেট নাহিদ সুলতানা যুথী। কোষাধ্যক্ষ পদে লড়ছেন মো. সাইফুল ইসলাম।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির গত (২০২৩-২৪) নির্বাচনে ভাঙচুর, সাংবাদিকদের ওপর পুলিশের লাঠিপেটা ও হট্টগোলের নজিরবিহীন ঘটনা ঘটে। একপর্যায়ে বিএনপিপন্থি আইনজীবীদের ভোট বর্জন ও নতুন নির্বাচনের দাবির মধ্যেই ভোটের ফল ঘোষণা করা হয়। যেখানে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদের সব কটিতেই জয় পান আওয়ামীপন্থি সাদা প্যানেলের প্রার্থীরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //