অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন নয়: আপিল বিভাগ

কোনো ব্যক্তিকে অনির্দিষ্টকালের জন্য আগাম জামিনে থাকতে দেওয়া উচিত নয় বলে জানিয়েছেন আপিল বিভাগ। কারণ হিসেবে বলেছেন, মাঝে মধ্যে যথাযথ তদন্তের স্বার্থে কোনো মামলার প্রতিবেদন দিতে বেশি সময় নিতে পারে তদন্তকারী সংস্থা। এ পরিস্থিতিতে অভিযুক্ত ব্যক্তি পুলিশ রিপোর্ট দাখিল না করা পর্যন্ত আগাম জামিনের সুবিধা উপভোগ করার অধিকারী নয়।

নাশকতার মামলায় বিএনপির দুই নেতার আগাম জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আবেদন নিষ্পত্তি করে এমন আদেশ দিয়েছেন আপিল বিভাগ। গত ৬ মার্চ প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ ওই আদেশ দেন। সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে ১৯ মার্চ এটি প্রকাশ করা হয়েছে। 

আপিল বিভাগের আগের দেওয়া কয়েকটি রায়ের নজির উল্লেখ করে আদেশে বলা হয়, এসব রায়ের নীতি অনুসারে অনির্দিষ্টকালের জন্য আগাম জামিনে থাকতে দেওয়া উচিত নয়। পুলিশ রিপোর্ট পর্যন্ত আগাম জামিন দিয়ে হাইকোর্ট বিভাগ আপিল বিভাগের রায়ের নীতি বিবেচনা করতে ব্যর্থ হয়েছে।

গত বছরের ২৮ অক্টোবর সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় করা রমনা থানার এক মামলায় গত বছরের ৮ নভেম্বর হাইকোর্ট থেকে আগাম জামিন পান সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীন ও সাবেক সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। হাইকোর্ট তাদের পুলিশ প্রতিবেদন দাখিল পর্যন্ত জামিন দেন। হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল (আপিল করার অনুমতি চেয়ে আবেদন) করে রাষ্ট্রপক্ষ। 

শুনানি শেষে হাইকোর্টের আদেশ সংশোধন করে আট সপ্তাহের জামিন দেন আপিল বিভাগ। আদেশে বলা হয়, এ সময়ের মধ্যে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে তাদের আত্মসমর্পণ করতে হবে। আর আত্মসমর্পণ করে তারা জামিন আবেদন করলে তারা জামিনের অপব্যবহার না করলে তা বিবেচনা করতে বলা হয়।

এর আগে আগাম জামিন দেওয়ার ক্ষেত্রে মামলার এজাহার, আসামির সংশ্লিষ্টতা, অপরাধের গুরুত্ব বিবেচনায় নেওয়াসহ ১৬ দফা নির্দেশনা দিয়ে ২০১৯ সালে রায় দেন আপিল আপিল বিভাগ। রায়ে বলা হয়, অনির্দিষ্টকালের জন্য আগাম জামিন দেওয়া যাবে না। কারণ এটি তদন্তকে ব্যাহত করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //