এমপি আনার হত্যা

সিয়ামকে ১৩ দিনের হেফাজতে রাখার নির্দেশ বারাসাত আদালতের

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজিম আনার হত্যা মামলার অন্যতম আসামি সিয়াম হোসেনকে ১৩ দিনের বিচার বিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন ভারতের উত্তর ২৪ পরগনা জেলার বারাসাতের বিশেষ আদালত।

এর আগে ৮ জুন অভিযুক্ত সিয়াম হোসেনকে উত্তর ২৪ পরগনা জেলার বারাসাত জেলা ও দায়রা আদালতে তোলা হলে তাকে ১৪ দিনের সিআইডি হেফাজতে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি সংগীতা লেট। ওই মেয়াদ শেষে শনিবার বারাসাত জেলা ও দায়রা স্পেশাল কোর্টে তোলা হয় সিয়াম।

এদিন সিআইডির কাছে তদন্তের অগ্রগতি সম্পর্কে জানতে চান বিচারপতি। সিআইডি কর্মকর্তারা জানান, সিয়ামের দেওয়া তথ্য অনুযায়ী ভাঙড়ের সাটুলিয়া কৃষ্ণমাটি ও জিরানগাছা এলাকার বাগজোলা খালের যে স্থানে এমপি আনারের হাঁড় ফেলা হয়েছিল, সেই স্থানটি চিহ্নিত করে তল্লাশি অভিযান চালানো হয়েছে। তল্লাশি অভিযানে বেশকিছু হাঁড় উদ্ধার করা হয়। সেগুলো উদ্ধার করে ফরেনসিক পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

সিআইডি কর্মকর্তাদের সব কথা শোনার পর সিয়ামকে আবারও ১৩ দিনের জেল হেফাজতে রাখার নির্দেশ দেন বিচারপতি। পরবর্তী শুনানির দিন ধার্য হয়েছে ৫ জুলাই। এদিকে, নির্দেশে বিচারপতি নির্দেশে বলেছেন, তদন্তের স্বার্থে জেলে গিয়েও সিয়ামকে জিজ্ঞাসাবাদ করতে পারবেন তদন্তকারীরা।

সিয়াম হোসেনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৬৪ (হত্যার উদ্দেশ্যে অপহরণ), ৩০২ (অপরাধমূলক নরহত্যা), ২০১ (তথ্য প্রমাণ লোপাট) ও ৩৪ (সংঘবদ্ধভাবে অপরাধমূলক কাজ সংঘটিত করা)- এই চার জামিন-অযোগ্য ধারায় মামলা করা হয়েছে।

চলতি বছরের ১৩ মে কলকাতার নিউটাউন এলাকার সঞ্জীবা গার্ডেনস আবাসনের একটি ফ্ল্যাটে হত্যার শিকার হন ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজিম আনার। হত্যার ১৫ দিন পরে সেই আবাসনের সেপটিক ট্যাংক থেকে উদ্ধার করা হয় আনারের মরদেহের কিছু অংশ। যদিও এই অংশগুলো এমপি আনারেরই কিনা, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

উদ্ধারকৃত এই মাংসের টুকরা পরীক্ষার জন্য এরই মধ্যে ভারতের সেন্ট্রাল ফরেনসিক সায়েন্স ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। প্রয়োজনে করা হবে ডিএনএ টেস্টও। আর এই সময়ের মধ্যে আরও হাড় ও মাথার খুলি উদ্ধার করা গেলে এই খুনের তদন্ত গতি পাবে বলে দাবি তদন্তকারী কর্মকর্তাদের।

এমপি আনার হত্যা মামলায় গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদ করতে গিয়ে সিয়ামের বিষয়টিও সামনে আসে। গত ৭ জুন বাংলাদেশ সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে পশ্চিমবঙ্গ পুলিশের গোয়েন্দা বিভাগ সিআইডি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //