শিক্ষকের জীবন ''নুন আনতে পানতা ফুরানোর মতো''

আজ বিশ্ব শিক্ষক দিবস পালিত হচ্ছে। অথচ শিক্ষকদের সামাজিক মর্যাদা বৈষম্য, বেসরকারি সরকারি বেতন বৈষম্য পাহাড়সম হয়ে দাঁড়িয়েছে। অথচ তাঁরা একই সিলেবাসে পাঠদানরত, দেশের সাতানব্বই ভাগ শিক্ষা প্রতিষ্ঠান বেসরকারিবলতে লজ্জা লাগছে-তাদের জীবণ চলে নুন আনতে পানতা ফুরানোর মতো’। 

বেসরকারি শিক্ষকদের বেতন তোলার আগেই টাকা শেষ হয়ে যায়বলা হয়, বেসরকারি শিক্ষকদের বেতন শতভাগ দেয়া হয় অথচ বাড়ি ভাড়া মাত্র একহাজার টাকা, এই একহাজার টাকায় বাংলাদেশের কোথাও পরিবার বাসা পাবে না। চিকিৎসা ভাতা পাঁচশ টাকা দিয়ে পুরো পরিবারের চিকিৎসা খরচ কিভাবে মিটবে? উৎসব বোনাস সিকি পরিমা দিয়ে ঈদের সেমাই চিনিসহ ঈদ আনন্দ কিভাবে মিটাবে?

অষ্টম বেতন কমিশনে বলা হলো-ভবিষ্যতে আর কোন বেতন কমিশন গঠিত হবে নাবাৎসরিক প্রবৃদ্ধির মাধ্যমে এমপিও শিক্ষকদেরও বেতন বাড়ানো হবেঅথচ বিগত তিন বচর ৫% প্রবৃদ্ধি হতে তাদেরকে বঞ্চিত রাখা হয়েছিলো। ২০১৮ সাল থেকে প্রবৃদ্ধি দিলেও একজন সরকারি পিয়নের বেতন এমপিও শিক্ষকের সর্বসাকুল্য বেতনকে ছাড়িয়ে গেছে অনেক আগে

 

মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত বৈশাখী ভাতা সরকারিরা পেলেও বেসরকারিদের দিয়েছে চারটি বৈশাখ পার করে। শিক্ষকদের জীবন যাত্রার মান যে হারে উন্নত হওয়ার দরকার ছিলো সেভাবে হয়নি। পৃথিবীর এমন দেশ আছে সেই দেশের শিক্ষকদের ভিআইপি মর্যাদা দেয়া হয়। পৃথিবীর অনেক রাষ্ট্র শিক্ষকদের পুলিশ গ্রেফতার করতে চাইলে আদালতের অনুমতি প্রয়োজন হয়। পৃথিবীর এমনও দেশ আছে শিক্ষকগ আদালতে বিচারপ্রার্থী হয়ে গেলে আদালতে তাদের জন্য চেয়ার বরাদ্দ রাখে। আর আমাদের দেশে উল্টো নিয়ম শুধু ছাত্রদের সালাম পেয়ে তুষ্ট থাকতে হয়হয়তো এমন সময় আসবে সেটাও পাওয়া যাবে না।

 

একপক্ষ কোরমা পোলাও খাবে আরেকপক্ষ ডাল-ভাত এবং আরেক পক্ষ তাকিয়ে থাকবে এইটা কি করে সম্ভব বলুন। যারা কোরমা পোলাও খায় তার সরকারি, যারা ডাল ভাত তারা এমপিও আর যারা কিছুই পায় না শুধু তাকিয়ে থাকে তারা নন-এমপিওএত প্রকারের শিক্ষক নিয়ে শিক্ষার অগ্রগতির বহর চলমান থাকা একটি সভ্য দেশে কখনও সম্ভব না। রক্তে কেনা স্বাধীন সার্বভৌম আমাদের এই দেশটিতে শিক্ষকদের মর্যাদা বৈষম্য যতদিন দুর হবে না ততোদিন স্বাধীনতা অর্জনটি স্বার্থক হতে পারে নাসবাইকে শিক্ষক দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন।

 

লেখক: সৈয়দ শাহাদাত হোসাইন

সহকারী অধ্যাপক

বাকলিয়া শহিদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //