কলেজ শিক্ষকদের পদোন্নতির বড় বাধা ‘অনুপাত প্রথা’

বিশ্ববিদ্যালয় হতে অনার্স-মাস্টার্স শেষ করে চোখে রঙিন স্বপ্ন নিয়ে একজন এনারজেটিক শিক্ষক কলেজে যোগদান করেন। শিক্ষকতার প্রথম কয়েক বছর তাদের চোখে থাকে অনেক রঙিন স্বপ্ন। কিন্তু প্রভাষক হিসেবে প্রথম যোগদানের সময় সে জানতো না- একজন প্রভাষক ‘অনুপাত প্রথায়’ না আসলে তাকে আজীবন প্রভাষক হয়েই থাকতে হবে। 

আকাশ-চুম্বী আশা ও ভরসা নিয়ে শিক্ষকতা জীবন শুরু করলেও এক সময়ে তাদের জীবনে নেমে আসে অন্ধকারের অমানিশি। বর্তমানে এ একটি সেকেলের ‘অনুপাত প্রথাই’ কলেজ শিক্ষকদের জীবন দুর্বিসহ করে তুলেছে। 

ব্যক্তিগতভাবে আমি শিক্ষকতা জীবনের বিশটি বছর কাটিয়ে এ যাবত শিক্ষকদের অনেক আন্দোলন সংগ্রাম দেখেছি। কিন্তু আপসোস! কলেজ শিক্ষকদের সবার অভিন্ন দাবি- ‘অনুপাত প্রথা’ বাতিলে আজো কোনো কার্যকরি পদক্ষেপ দেখিনি।

অন্যদিকে, কলেজ শিক্ষকদের পদোন্নতির বিষয়ে সারা জীবন মাত্র একটি প্রমোশনের কথা থাকলেও সেই পদোন্নতির স্বপ্ন এই ‘অনুপাত প্রথা’ সবকিছু মাটি করে দেয়। একটু চিন্তা করলে বুঝতে পারবেন, শুধু শিক্ষকতা পেশা নয়; যে কোনো পেশার মানুষ চাকরি জীবনে যদি একটি পদবি নিয়ে অবসর নিতে হয় তাহলে সেই মানুষটির কাজের গতি মন্থর হওয়াটাও কিন্তু স্বাভাবিক।

তাই উন্নত জাতি গঠন করতে হলে জাতিকে উন্নত শিক্ষা দিতে শিক্ষকদের গতিশীল করার কোনো বিকল্প নেই। শিক্ষকদের গতিশীল করতে তাদের প্রমোশন দেয়াটাও খুব জরুরি।বেসরকারি কলেজ শিক্ষকদের প্রমোশনের জন্য ‘অনুপাত প্রথা’ বাতিল করা এখন সময়ের যুগোপযোগী সিদ্ধান্ত হবে বলে আমি বিশ্বাস করি।

লেখক: সৈয়দ শাহাদাত হোসাইন
সহকারি অধ্যাপক
বাকলিয়া শহিদ এন এম এম জে বিশ্ববিদ্যালয় কলেজ, চট্টগ্রাম।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //