জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতি খোলা চিঠি

তারিখ: ১৯ জুন
বরাবর
উপাচার্য
জাতীয় বিশ্ববিদ্যালয়, গাজীপুর।
বিষয়: বেসরকারি কলেজে অনার্স মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তকরণে সহযোগিতা করুন।

মহাশয়,
আসসালামু আলাইকুম। আপনি আমাদের ৫৫০০ শিক্ষকের অভিভাবক। আপনি কখনো চিন্তা করেছেন চার মাস করোনাভাইরাস পরিস্থিতি অতিক্রম করছে, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ কখন খুলে দেয়া হবে তা অনিশ্চিত। কলেজ কর্তৃপক্ষ বেতন দেয় কিনা খোঁজ নিয়েছেন? একটি চিঠি ইস্যু করেই দায়িত্ব শেষ করেছেন, তাতে নেই কোনো স্বারক নম্বর এবং কোনো পরিচালকের স্বাক্ষর। আর কলেজ কর্তৃপক্ষ বলে- শিক্ষার্থীদের কাছ থেকে বেতন পাই না তোমাদের কিভাবে দিবো।

সারা বাংলাদেশে ৫৫০০ জন বেসরকারি অনার্স মাস্টার্স শিক্ষক রয়েছে। প্রত্যেকের এক একটি পরিবার রয়েছে। প্রত্যেক পরিবারে কমপক্ষে ৪/৫/৬ জন করে সদস্য রয়েছে। মোট সদস্য সংখ্যা ২২০০০/২৭৫০০/৩৩০০০ জন।

প্রত্যেক পরিবার ওই শিক্ষককে নিয়ে পিতা মাতা  সুন্দরভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখে। এমপিও না হওয়ার কারণে করোনাভাইরাসের প্রভাবে আজ প্রত্যেকটি পরিবার অনাহারে জীবন যাপন করছে। এমনকি শিক্ষকদের পিতা মাতার ঔষধ ক্রয় করার তো দূরের কথা তিন বেলা দু মুঠো খাবার মুখে দেয়ার মত সামর্থ্য নেই। আজ আপনার কারণে ৫৫০০টি পরিবারের ২২০০০/২৭৫০০/৩৩০০০ জন সদস্যর ৪৪০০০/৫৫০০০/৬৬০০০ চোখের পানি ঝরছে।

আমাদের এমপিও প্রদান করলে ৫৫০০টি পরিবার  ২২০০/২৭৫০০/৩৩০০০ সদস্য সুখে বসবাস করতে পারবে আপনার জন্য আজীবন দোয়া করবে।

আজ এই কঠিন পরিস্থিতিতে কোন আমলাতান্ত্রিক জটিলতার কারণে এমপিও প্রদানে সহযোগিতা করছেন না আমাদের জানা নাই। তবে আমাদের বিশ্বাস আপনি প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীকে এমপিও প্রদানে সুপারিশ করলে তারা আপনার কথা রাখবে। আপনি অসম্মানিত হবেন না।

আমরা আর কষ্ট সহ্য করতে পারছি না চোখের পানি ধরে রাখতে পারছি না। আপনার পা ধরে বলছি আপনার শেষ বয়সে আমাদের জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষা মন্ত্রীকে এমপিও প্রদানে সুপারিশ করে এমপিওর ব্যবস্থা করবেন। আমরা আল্লাহর কাছে দু হাত তুলে দোয়া করবো এবং আমাদের মাঝে আপনি চিরস্মরণীয় বরণীয় হয়ে থাকবেন ইনশাল্লাহ। আল্লাহ আপনাকে সুস্থতাসহ দীর্ঘায়ু দান করুন। আল্লাহ আপনাকে আমাদের কষ্ট অনুধাবনের তৌফিক দিন। আমিন।

বিনীত,
অসহায়ত্ব বেসরকারি কলেজের অনার্স মাস্টার্স শিক্ষকবৃন্দের পক্ষে 
মো. দেলোয়ার হোসেন 
প্রভাষক (রাষ্ট্রবিজ্ঞান বিভাগ)
ডেমরা কলেজ, ঢাকা-১৩৬০।



মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh