নগর তুমি কার?

রাজধানী হয়ে উঠেছে তারের শহর, যানজটের শহর ও অপরিচ্ছন্নতার শহর। পথে বাধা আর বাধা। যানজটমুক্ত না-হওয়া এবং ফুটপাত বেদখল থাকায় ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় কাটছে! রাস্তা বা ফুটপাতের ওপর থেকে তারের জঞ্জাল সরছে না। ফুটপাতের দখলদার শুধু হকাররা নয়, বড় বড় ব্যবসায়ী, বাড়ির মালিক এবং ডেভেলপার কোম্পানিগুলোও। তাই নগর পিতা আতিকুল হককে সশরীরে দেখা যায় ফুটপাতে এবং রাস্তায় নির্মাণসামগ্রী রাখার অপরাধে কর্তৃপক্ষকে জরিমানা করতে এমনকি সেই মালামল নিলামে তুলতে। তাও যেন শিক্ষা হচ্ছে না কারো!

এছাড়াও সড়ক দখল করে চলছে গাড়ি পার্কিং। রাজধানীর কোনো কোনো রাস্তায় গাড়ি পার্কিংয়ের অবস্থা দেখলে মনে হয় গাড়ির হাট বসে গেছে! তেমনি এক রাস্তা মহাখালী আমতলী থেকে গুলশান ১ নম্বর সড়ক। এমনকি দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর সামনের চিত্রও একই। তাতে এ রাস্তা দিয়ে চলাচলকারী যানবাহনে দুর্ভোগ চরমে। মন্ত্রণালয়ের আশপাশের বিল্ডিং ও সামনের রাস্তার ওপর তারের জঞ্জাল।

নগরীর পানি নিষ্কাশনের দায়িত্ব ঢাকা ওয়াসার, কিন্তু ওয়াসা সেটা করতে পারছে না। তাই নগরবাসী জলাবদ্ধতার শিকার হচ্ছে বারবার। নগরপিতাদ্বয় স্থানীয় সরকার মন্ত্রীকে নিয়ে সরেজমিনে রাজধানীর বিভিন্ন খাল পরিদর্শন করেন এবং খাল পরিষ্কার, দখলমুক্ত করতে এবং সর্বোপরি ঢাকাকে জলাবদ্ধতামুক্ত করতে সিটি করপোরেশনকে দায়িত্ব দিতে বলেন। কারণ জলাবদ্ধতার জন্য জনগণ সিটি করপোরেশনকেই দায়ী করে। মেয়রদ্বয়ের কথামতো শহরের পানি নিষ্কাশনের দায়িত্ব সিটি করপোরেশনকেই দেওয়াই যুক্তিযুক্ত। সন্তানের মতো নগরকেও তারা সুন্দর ও সুচারুরূপে গড়ে তুলুন—এটুকুই আমাদের চাওয়া।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //